ডিফেন্স

আফগানিস্থানে আমেরিকার মোট কত প্রান হারিয়েছে? কত ট্রিলিয়ন ডলার খরচ হয়েছে জানলে অবাক হবেন

নিউজ ডেস্কঃ আফগানিস্থান থেকে আমেরিকা সেনা তুলে নেওয়ার ঘোষণার পর থেকে অনেকের প্রশ্ন যে ভারতবর্ষ সেখানে কি করছিল? অর্থাৎ কেন ভারতবর্ষ কেন আফগানিস্থানের পাশে দাড়িয়ে তালিবানদের বিরুদ্ধে কোন পদক্ষেপ গ্রহন করেনি? কেনই বা চুপ করে থাকল? ভবিষ্যতেও কি কোন পদক্ষেপ গ্রহন করতে পারবে? আসলে এইসকল প্রশ্ন অনেকেরই মনে ঘুরছে এবং সেটা হওয়া স্বাভাবিক। তবে এই সকল প্রশ্নের উত্তর খুঁজতে গেলে কিছু জিনিস জানাটা ভীষণভাবে দরকার। সেটা হল

ভারতবর্ষ আফগানিস্থানে কোনোদিন সেনা পাঠাবে না তার প্রধান কারন হল রাস্তা নেই। অর্থাৎ দেশটি হল একটি ল্যন্ড লক্ড কান্ট্রি বা একটা খাঁচার মত। যেখান থেকে বেড়িয়ে আসা যায় না। আর ভারত থেকে আফগানিস্তানের দূরত্ব নেহাত কম নয়।

ইরানের মতো দেশ ভারতকে সাহায্য করতে পারত ভারতীয় সেনাবাহিনীকে আফগানিস্থানে ঢুকতে দিয়ে। কিন্তু ইরান তা করবে না তার প্রধান কারন হল তালিবানের কোপ। আর বর্তমানে যদিও রাস্তা ছেড়ে দেয় ভবিষ্যতে হঠাৎ বন্ধ করে দিলে ভারতের সেনা ও বিমানবাহিনী যা আফগানিস্তানে থাকবে তাদের জীবন ঝুকিতে থাকবে। পাশাপাশি পাকিস্তানের মতো দেশ যে এর সুবিধা নেবেনা তা বলা সম্ভব নয় অর্থাৎ পাকিস্তানও তাদের বিরুদ্ধে কাউন্টার স্টৃরাইক করতে পিছুপা হবেনা।

আরও একটি বিষয় হল ভারতবর্ষ সেই দেশে যুদ্ধে যাওয়ার আগে মাথায় রাখা উচিৎ যে আমেরিকা সেখান থেকে কি কি খুইয়েছে। অর্থাৎ আমেরিকার মত সুপার পাওয়ার কি কি খইয়েছে একটু জেনে নেওয়া দরকার। ২০০১ থেকে ২৪৪২ জন মার্কিন সেনা প্রান হারিয়েছে আফগান যুদ্ধে। ২০,৬৬৬জন আহত। ৩৮০০ মার্কিন প্রাইভেট সিকিউরিটি কন্ট্র্যক্টর প্রান হারিয়েছে। যুদ্ধ কখনও কস্ট এফেক্টিভ হয় না। আমেরিকার ২০০১ থেকে এই যুদ্ধে খরচ হয়েছে $2.26 trillion! যা ভারতের প্রায় জিডিপির সমান। শুধু ২০২০তে খরচ হয়েছে $815.7 billion!

এসকল বিষয় তো ছেড়েই দিন এত প্রানের বলিদান বাইরের দেশের জন্য ভারতীয়রা দিতে প্রস্তুত? সরকার টিকবে? 

আজ তালিবান ভারতের বিরুদ্ধে কথা বলছে না। কিন্তু তালিবানের বিরুদ্ধে ভারত সেখানে লড়াই চালাতে পারবে না। বিভিন্ন ফাঁদ পেতে তালিবান আর আইএসআই ও পাক সেনা ভারতকে চক্রবুহে ফেলার চক্তান্ত করতে পারে। ভারতের কাছে দুঃস্বপ্নের মতো। ভারত না পারবে আফগানিস্তান ছাড়তে না পারবে ধরে রাখতে। অর্থনীতি শেষ হবে সঙ্গে সমর শক্তিও। আর তখন কাশ্মীর? তাই আফগানিস্তানে যাই হোক না কেন বা ভবিষ্যতেও যা হোক না কোন পদক্ষেপ গ্রহন করার আগে বহুবার ভাবার পাশাপাশি দেখার অপেক্ষায় থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *