লাইফস্টাইল

চালের আটা দিয়েই সারান মুখের ডার্ক সার্কেল

সুন্দর উজ্জ্বল ত্বক চাই আমরা সকলেই। আর ত্বকের যত্নের জন্য আমরা ব্যবহার করি নামিদামি বিভিন্ন বাজার চলতি প্রডাক্ট ও।তবে এগুলোর মধ্যে থাকে প্রচুর পরিমাণে রাসায়নিক ।ফলে অনেক সময় এই সমস্ত প্রোডাক্ট ব্যবহারে ত্বকের ভালো হওয়ার  বদলে  খারাপ হয় বেশি ।অপরদিকে কোনো প্বার্শপ্রতিক্রিয়া ছাড়াই  ঘরোয়া উপায়ে খুবই সহজলভ্য চালের আটা দিয়েই কিন্তু নেওয়া যায় ত্বকের যত্ন ।আর সবচেয়ে ভালো বিষয় হল সম্পূর্ণ প্রাকৃতিক এই আটা যে কেবল ত্বকের জন্য ভালো তাই নয় বিভিন্ন দামী প্রোডাক্টের থেকেও এটি অনেক সস্তা।

আসুন আজ জেনে নিই চালের আটা ত্বকের যত্নে ব্যবহার করা যেতে পারে কি কি উপায়ে

উজ্জ্বল ত্বক পেতে

দাগ বিহীন উজ্জ্বল ত্বক আমাদের সকলের স্বপ্ন ।অনেকেই হয়তো ভাবেন যে উজ্জ্বল ত্বক পাওয়ার খুব কঠিন ।তা কিন্তু আসলে নয় ।চালের আটা ব্যবহার করে খুব সহজেই পেতে পারেন উজ্জ্বল ত্বক ।

একটি পাত্রে দই এর সাথে কিছুটা চালের আটা মিশিয়ে ভালো করে মুখে ও গলায় লাগিয়ে রাখুন এটি ।15 মিনিট অপেক্ষা করে এই মিশ্রণ জল দিয়ে ভালো করে ঘষে ধুয়ে ফেলুন ।নিয়মিত ব্যবহার করলেই দেখবেন ত্বক হয়ে উঠেছে আগের থেকে অনেক বেশী উজ্জ্বল ও পরিষ্কার ।

ডার্ক সার্কেল দূর করতে

বর্তমানে ডার্ক সার্কেল যেন আমাদের জীবনের নিত্যদিনের সঙ্গী হয়ে গেছে।স্ট্রেস, ঘুমের অভাব প্রভৃতি কারণে প্রায়ই দেখা যায় চোখের চারিদিকে কালো দাগ ।এই কালো দাগ দূর করতে খুব ভালো কাজ দেয় চালের আটা ।

একটি ছোট পাত্রে চালের আটা ও ক্যাস্টর অয়েল মিশিয়ে তা ভালো করে চোখের চারপাশে লাগিয়ে রাখুন আধঘন্টা ।প্রতিদিন এটি ব্যবহার করলে চোখের নিচের কালো দাগ কয়েকদিনের মধ্যেই মিলিয়ে যাবে পুরোপুরিভাবে ।

রোদে পোড়া ত্বকের যত্নে

ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশে খুবই কমন সমস্যা এটি।রোদে বের হলে অনেক সময় ত্বক হয়ে যায় কালো ।এছাড়াও সূর্য রশ্মির ক্ষতিকারক প্রভাব এ ত্বকের জ্বালাপোড়া ভাব তো আছেই। এই সমস্ত সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন চালের আটা দিয়ে তৈরি ফেসপ্যাক ।

একটি পাত্রে কিছুটা দুধের সাথে চালের আটা ভালো করে মিশিয়ে নিয়ে তৈরি করে ফেলুন এই ফেসপ্যাক ।গোটা মুখে ভালো করে এটি লাগিয়ে অপেক্ষা করুন 10 থেকে 15 মিনিট ।এরপর ঠান্ডা জল দিয়ে ত্বক ধুয়ে ফেললেই দেখবেন ত্বক হয়ে উঠেছে আগের থেকে অনেক পরিষ্কার ।

সেটিং পাউডার হিসেবে

মেকাপের পর মেকআপ সেট করার জন্য আমরা অনেক দামি সেটিং পাউডার ইউজ করে থাকে ।তবে জানেন কি চালের আটা ও খুব ভালো সেটিং পাউডার হিসেবে কাজ করে ।মেকাপের ওপর এটি ব্যবহার করলে দীর্ঘ সময় ধরে এটি ত্বকের তৈলাক্ত হওয়া থেকে আটকায় ।

স্ক্রাবার হিসেবে

ব্ল্যাকহেডস ও মরা চামড়া আমাদের ত্বককে করে তোলে বিবর্ণ এবং শুষ্ক ।এক্ষেত্রে স্ক্রাব হিসেবে ব্যবহার করে দেখুন চালের আটা ।ত্বকের যেকোনো রকম সমস্যায় এই স্ক্রাব খুব ভালো কাজ দেয় ।

একটি পাত্রে মধু বা অলিভ অয়েল এর সাথে কিছুটা আটা মিশিয়ে তৈরি করে নিন স্ক্রাব ।এরপর ভালো করে ম্যাসাজ করে জল দিয়ে মুখ ধুয়ে ফেললে দেখবেন ত্বকের যাবতীয় ব্ল্যাকহেডস ও মরা চামড়া দূর হয়ে গেছে ।সপ্তাহে মাত্র 2 দিন স্ক্রাব এর ব্যবহার আপনার ত্বকে আমূল পরিবর্তন আনবে ।

ত্বক টানটান রাখতে

বয়স বাড়ার সাথে সাথে ত্বক ক্রমশ আলগা  হয়ে যায় ।এর ফলে ত্বকে দেখা যায় অসংখ্য রিংকেলস বা ফাইন লাইনস ।এর থেকে মুক্তি পেতে ব্যবহার করুন চালের আটা ।

একটি পাত্রে লেবুর রসসশশার রস ও চালের আটা একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন 15 মিনিট ।এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিলে দেখবেন পরিবর্তন । নিয়মিত এটি ব্যবহার করলে ত্বক যেমন হয়ে উঠবে টানটান সেরকম ই হয়ে উঠবে উজ্জ্বল এবং স্বাস্থ্যকর ও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *