ডিফেন্স

ভারতবর্ষের মাথা ব্যাথার কারন চীনের এ্যন্টি শিপ ক্রুজ মিসাইল। কোন ক্লাসের এবং কোন যুদ্ধজাহাজে মোতায়েন এই মিসাইল জানেন?

নিউজ ডেস্কঃ চীনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে একের পর এক যুদ্ধাস্ত্র ক্রয় করছে ভারতবর্ষ। বিশেষ করে জলসীমাতে চীনের বিরুদ্ধে যাতে প্রতিরোধ গড়ে তোলা যায়। কারন সারা পৃথিবীর এখন মাথা ব্যাথার কারন হয়ে দাঁড়িয়েছে চীনের জুদ্ধাজাহাজ গুলি। কারন তারা ইতিমধ্যে তাদের যুদ্ধজাহাজ গুলি দক্ষিণ চীন সাগরে মোতায়েন করেছে। যার ফলে তারা তাদের যুদ্ধজাহাজ গুলির ক্ষমতা বাড়িয়েই চলেছে।

চীনের বেশ কিছু মিসাইল যে মাথা ব্যাথার কারন হয়ে দাঁড়িয়েছে তা বলাই বাহুল্য। ঠিক তেমনি এক চীনের মিসাইল হল চীনের ওয়াইজে-১৮ এ্যন্টি শিপ ক্রুজ মিসাইল! মিসাইল গুলি রাশিয়ান 3M-54TE Club-N এর বর্ধিত রেঞ্জ ভার্সান। এর রেঞ্জ ৫৪০কিমি।

চীনের এই বিশেষ মিসাইলটি টাইপ-০৫৫ ডেস্ট্রয়ার যা চীনের সর্বাধুনিক আর সবচেয়ে শক্তিশালী ডেস্ট্রয়ারে এ্যন্টি শিপ মিশনের জন্য মোতায়েন করা হয়েছে। এগুলিতে কনভেনশেনাল আর পরমাণু দুই ধরনেরই ওয়ারহেড বহন করতে সক্ষম। পরমাণু হলে ১০০কিলোটনের ওয়ারহেড বহনে সক্ষম। তবে এই মিসাইলকে ধ্বংসাত্মক মানা হয় কারন এটি টার্মিনাল ফেজের আগে পর্যন্ত ম্যাক ০.৮ গতীতে ফ্লাই করতে সক্ষম। আবার টার্মিনাল ফেজে উইং গুলো আলাদা করে গতী বৃদ্ধি করে ম্যাক-৩ অর্থাৎ ৩৫০০কিমি/ঘণ্টা পর্যন্ত হয়ে গিয়ে আক্রমন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *