ডিফেন্স

ভারতবর্ষের পরবর্তী প্রজন্মের যুদ্ধাস্ত্র দিতে চলেছে ভারতীয় কোম্পানি L & T। জানুন বিস্তারিত

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের হাতে একের পর এক দেশীয় যুদ্ধাস্ত্র হাতে আসছে। বিশেষ করে দেশীয় প্রযুক্তির তৈরি জিনিসের পারফর্মেন্স এতো ভাল হওয়ার কারনে সেনাবাহিনী দেশীয় কোম্পানি গুলির উপর ভরসা রাখছে। এর ফলে যে এখন ভারতবর্ষের সেনাবাহিনীর শুধু লাভ হচ্ছে তাই নয় পাশাপাশি ভবিষ্যতে এই যুদ্ধাস্ত্র রপ্তানি করে প্রচুর পরিমানে অর্থ ভারতের ভাণ্ডারে আসবে।

এল অ্যান্ড টি র তৈরি ১০০টি বজ্র সেল্ফ প্রোপেল্ড হাউৎজারের তৈরির কাজ শেষ হয়েছে ইতিমধ্যে। আরও ৪০ টি এই বজ্র সেল্ফ প্রোপেল্ড হাউৎজার ক্রয় করার প্ল্যান করছে সেনাবাহিনী। ভারতের কাছে ৫ রেজিমেন্ট কে ৯ আছে অর্থাৎ মোট ১০০ এই কে ৯ রয়েছে অর্থাৎ প্রতি রেজিমেন্টে ২০ টি করে। আর এই ৫ রেজিমেন্টের মধ্যে ৩ টি চীনের বিরুদ্ধে মোতায়েন করা আছে। অর্থাৎ মোট ৬০ টি বজ্র সেল্ফ প্রোপেল্ড হাউৎজারে বর্ডারে রয়েছে। আর এই যুদ্ধাস্ত্রের পারফর্মেন্সে সেনাবাহিনী এতোটাই খুশি যে এগুলি আরও অর্ডার করতে চায়। 

ভারতবর্ষ ট্রাক মাউন্টেড গানের উপর ভরসা করতে পারত কিন্তু তার বদলে বজ্র সেল্ফ প্রোপেল্ড হাউৎজারে উপর বেশি গুরুত্ত্ব দেওয়া হচ্ছে। এল অ্যান্ড টির তৈরি জিনিস যে বেশ ভালই পারফর্ম করেছে তা আর হয়ত বলার অপেক্ষা রাখেনা। 

পাশাপাশি ভারতের সেনাবাহিনী এর পারফর্মেন্সে এতোটাই খুশি যে দক্ষিণ কোরিয়ার সাথে যুক্ত হয়ে নিজেদের একটি নতুন লাইট ট্যাঙ্ক তৈরি করার কথা ভাবা হচ্ছে। যেই ট্যঙ্কের হাল এবং চ্যসিস একই থাকবে। শুধু ট্যরেট পরিবর্তন করা হবে। ১৫৫এমএম এর গানের বদলে ট্যঙ্কের সাথে মাননসই ১০৫ অথবা ১২০এমএম এর গান ইনস্টল করা হবে। এই ট্যাঙ্কের ট্যারেট পরিবর্তন করার ফলে ট্যঙ্কের ওজন ৩২-৩৫ টনের মধ্যে হয়ে যাবে। ফলে L&T আরও সাপ্লাই চেন পাবে সাথে আর স্পেয়ার পার্টসের অর্ডার পাবে। নতুন লাইট ট্যঙ্ককে টি-৭২ এর বদলে সার্ভিসে আনার কথা ভাবছে সেনাবাহিনী এমনটাই মত সামরিক বিশেষজ্ঞদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *