ডিফেন্স

৩০ শতাংশ দামে ভারতবর্ষকে যুদ্ধবিমান বিক্রি করতে চায় রাশিয়া। কি কি সুবিধা পাওয়া যাবে অতিরিক্ত?

নিউজ ডেস্কঃ ভারতের হাতে বর্তমানে বেশ কিছু মিগ ২৯ রয়েছে। যা ভারতবর্ষের যুদ্ধ জাহাজ আন এন এস ভিক্রামাদিত্যতে মোতায়েন করা আছে। তবে ভারতের প্রচুর পরিমাণে যুদ্ধবিমান দরকার হবে আই এন এস ভিক্রান্তের জন্য। খুব শীঘ্রই এই যুদ্ধজাহাজ ভারতবর্ষের সার্ভিসে আসতে চলেছে। তবে এই যুদ্ধজাহাজটি ভারতবর্ষের সার্ভিসে আসলে দরকার হবে প্রচুর যুদ্ধবিমানের। সেই কারনে যুদ্ধবিমান ক্রয় করতে আমেরিকা থেকে শুরু করে সুইডেন এবং ভারতবর্ষের TEDBF প্রজেক্টেকে পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে রাশিয়ার হাতে থাকা বেশ কিছু পুরনো মিগ ২৯ যুদ্ধবিমান ভারতবর্ষকে অফার করেছে। 

রাশিয়ার হাতে থাকা ২১ টি এই ক্লাসের যুদ্ধবিমান ভারতের জন্য অফার করা হয়েছে। যুদ্ধবিমান গুলি এখনও পর্যন্ত ব্যবহার করা হয়নি। অর্থাৎ এদের সার্ভিস লাইফ এখন পুরোটাই বাকি। এই এয়ারফ্রেম গুলি রাশিয়া ব্যবহার না করায় রাশিয়ায় এগুলি অপরিনত অবস্থায় পড়ে আছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রক এগুলিকে ক্রয় করার জন্য ছাড়পত্র দিয়েছে। আসল এগুলি ক্রয় করতে প্রচুর কম খরচ পড়ছে ভারতবর্ষের। আগের মিগ বিমানের থেকে ৩০ শতাংশ কম দাম পড়ছে। ২১ টি মিগ ২৯ ক্রয় করতে মোট ৬৫০ থেকে ৭০০ মিলিয়ন মার্কিন ডলার খরচ হবে অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৫০০০ কোটি টাকা।

এই চুক্তি যে লাভের তা নিয়ে নতুন করে কিছু বলার নেই, তবে এর সাথে দরকার উত্তম এসা রেডার আর অস্ত্র বিভিআর। এই কম্বিনেশান হলে এই যুদ্ধবিমান নিঃসন্দেহে বিধ্বংসী হয়ে উঠবে। কারন এতে AESA based জ্যমার ডি-২৯ রয়েছে! ভারত, ইসরায়েল এবং ইটালির তৈরি এই জ্যামার এশিয়ার অন্যতম সেরা জ্যামার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *