ডিফেন্স

দেশের সাইবার সিকিউরিটির জন্য বিরাট পদক্ষেপ। চীনকে ২৩ ধাপ পেছনে ফেলে প্রথম দশে ভারতবর্ষ

নিউজ ডেস্কঃ দেশে সাইবার সিকিউরিটির জন্য একের পর পদক্ষেপ গ্রহন করছে সরকার। দেশের সুরক্ষা ব্যবস্থার কথা চিন্তা করে আমেরিকাতে ট্রেনিং নিতে পাঠানো হয়েছে ভারতবর্ষের ১০০ জন বিশেষ সেনা জওয়ানদের। অর্থাৎ সাইবার অ্যাটাক কমানোর জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহন করা হয়েছে, এবং তা ইতিমধ্যে এক রিপোর্টে প্রকাশ ও পেয়েছে। 

জাতিসংঘের একটি রিপোর্টে ভারতের এই সিকিউরিটি ব্যবস্থার জন্য পৃথিবীর বহু দেশকে পেছনে ফেলে দিয়েছে। জাতিসংঘের অধিনস্থ  ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (ITU) ২০২০ তে গ্লোবাল সাইবার সিকিউরিটি ইনডেক্সে বিশ্বের সমস্ত দেশকে পেছনে ১০ নম্বর স্থান পেয়েছে ভারতবর্ষ। এবার এশিয়া প্যাসিফিক অঞ্চলে ৪ নম্বর স্থান গ্রহন করেছে ভারতবর্ষ। এই টি ইউ প্রতিবছর এই তালিকা প্রকাশ করে। ২০১৮ এর তালিকা অনুসারে ভারতবর্ষের স্থান ছিল ৪৭ ছিল। মাত্র ২ বছরে ৩৭ ধাপ এগিয়ে প্রথম দশে স্থান করে নিয়েছে। সাইবার সিকিউরিটি নিয়ে আর ভালো কাজ করবে ভারতবর্ষ এমনটাই মত সামরিক বিশেষজ্ঞদের একাংশের। 

আসলে এই তালিকাটি তৈরি হয় কোন দেশ কত নাম্বার পেয়েছে তার উপরে। আমেরিকা ১০০ তে ১০০ পেয়ে প্রথম স্থান অধিকার করেছে। যৌথভাবে দ্বিতীয় স্থান পেয়েছে ব্রিটেন এবং সৌদি আরব। তৃতীয় স্থানে রয়েছে এস্তনিয়া। দক্ষিণ কোরিয়া, স্পেন এবং সিঙ্গাপুর রয়েছে চতুর্থ স্থানে। পঞ্চম স্থানে রয়েছে রাশিয়া, সংযুক্ত আরব আমিরশাহী এবং মালয়েশিয়া। ষষ্ঠ স্থানে লিথুওনিয়া, জাপান রয়েছে সপ্তমে, অষ্টম এবং নবম স্থানে রয়েছে কানাডা ও ফ্রান্স। দশম স্থানে রয়েছে ভারতবর্ষ, প্রাপ্ত নম্বরের ৯৭.৫ পেয়েছে। বাংলাদেশ এবং পাকিস্তান রয়েছে ৫৩ এবং ৯০ তম স্থানে। তবে অবাক করার মতো ব্যাপার হল চীন এই তালিকায় ৩৩ তম স্থানে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *