বাংলাদেশ ও শ্রীলঙ্কার থেকেও বেশি যুদ্ধবিমান রয়েছে পৃথিবীর একমাত্র ব্যক্তির কাছে। কত গুলি বিমান রয়েছে তার কাছে জানেন?

 নিউজ ডেস্কঃ একাই দুটি দেশের সাথে যুদ্ধ করতে পারে এতো পরিমাণ যুদ্ধবিমান রয়েছে। এতোটাই শক্তিশালী যুদ্ধবিমান রয়েছে পৃথিবীর এই ব্যাক্তির কাছে। বিরাট জায়গা জুড়ে রয়েছে বিভিন্ন দেশের যুদ্ধবিমান। কয়েকশো একর জায়গা জুড়ে রয়েছে আমেরিকা, ফ্রান্স, রাশিয়ার মতো দেশের যুদ্ধবিমান। ১০০ এর বেশি যুদ্ধবিমানের মালিক ফ্রান্সের এক ওয়াইন ব্যবসায়ী। তার কাছে মোট ১১০ টি যুদ্ধবিমান রয়েছে।

ফ্রান্সের এই ব্যাক্তির কয়েক হেক্টর জায়গা জুড়ে রয়েছে বিশাল এক দুর্গ। আর এই দুর্গের সামনে রয়েছে এই যুদ্ধবিমান গুলি। ফ্রান্সের বিউনি বার্গান্ডি পাহাড়েই রয়েছে এই দুর্গ যেখানে হাজারে হাজারে পর্যটক আসেন এটি দেখতে। তবে শুধু যুদ্ধবিমানই নয় পাশাপাশি ২০০ টি বহু মূল্যবান বাইক এবং ৩৬ টি রেসিং কার রয়েছে তার কাছে। তবে এই ব্যাক্তি এতো যুদ্ধবিমান কেন সংগ্রহ করে রেখেছেন জানেন?

আসলে ফ্রান্সের এই ব্যাক্তির নাম হল মাইকেল পন্থ পেশায় একজন পাইলট ছিলেন তার সার্ভিস লাইফেই যুদ্ধবিমান সংগ্রহ করার নেশা চেপে যায়। এবং তারপর থেকে তিনি যুদ্ধবিমান ক্রয় করা শুরু করে, তবে পরবর্তীতে তিনি একটি একটি যুদ্ধবিমান ক্রয় করতে করতে ১১০ টি যুদ্ধবিমান ক্রয় করে ফেলেন।

গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে তার নাম রয়েছে ১৯৮০ সাল থেকে এই যুদ্ধবিমান ক্রয় করা শুরু করে তিনি। তবে যুদ্ধবিমান ছাড়াও এতো ধরনের গাড়ি রয়েছে তার কাছে যে তার দুর্গে তার ৯ টি সংগ্রহশালা খুলতে হয়েছিল।

২০১৯ সালে একটি রিপোর্টে উল্লেখ করা হয় যে বাংলাদেশের কাছে ৯০ টি এবং শ্রীলঙ্কার কাছে ৭৬ টি যুদ্ধবিমান রয়েছে, সেখানে দাড়িয়ে মাইকেলের একার কাছে রয়েছে ১১০ টি যুদ্ধবিমান। প্রতিবছর প্রায় ৩০ হাজার পর্যটক আসে মাইকেলের এই সংগ্রহশালা দেখতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *