ডিফেন্স

জো বাইডেন আসার পর ১০০০+ তালিবান ক্ষতম। আহত কত জানেন?

নিউজ ডেস্কঃ জো বাইডেন আসার পর অনেকেই ভেবে ছিলেন যে আমেরিকার হিংসা কমবে। কিন্তু তা যে একাবারে উল্টো হল তা হাতে কলমে প্রমান পেল সারা বিশ্ব। আসলে ডোনাল্ড ট্র্যাম্প এর থেকে অনেক ভালো ছিল তা হারে হারে বুঝতে পারছে গোটা পৃথিবী এমনটাই মত সামরিক বিশেষজ্ঞদের। অল্প দিনেই বাইডেন বুঝিয়ে দিয়েছেন তার নীতি। ইরাক থেকে শুরু করে আফগানিস্থানের মতো দেশে সন্ত্রাসের বিরুদ্ধে গর্জে উঠেছেন তিনি।

আমেরিকার বায়ুসেনার বোম্বিং এবং আফগানিস্তান সেনাবাহিনীর অপারেশনে আবারও ১৭৯ জন তালিবান খতম হওয়ার পাশাপাশি ৯১ জন আহত হয়েছে। শেষ একমাসে অপারেশনে প্রায় ১০০০+ তালিবান খতম হয়েছে এবং ৫০০+ আহত হয়েছে।

তবে সবথেকে বড় ব্যাপার হল এই যে আমেরিকা আফগানিস্তানের তালিবানিদের ওপর যেভাবে বোম্বিং করছে তা গত বেশ কয়েক বছরে দেখা যায়নি। আর সেটা বিভৎস রকম। আসলে এখন আফগানিস্তান অর্থাৎ আফগান সেনাদের সাথে তালিবানের যুদ্ধ চলছে। যেখানে বেশিরভাগ এলাকাতে আফগান সেনা এগিয়ে রয়েছে। তবে কোনো কোনো অংশে এখনও আফগান সেনা তালিবানের ট্র্যপে পড়ে যাচ্ছে। আর তাদের বাঁচাতে  গিয়েই এই বোম্বিং হামলা করছে আমেরিকার বায়ুসেনা। বোম্বিং এতটাই ভয়ানক ছিল যে আফগান সেনা মুখপাত্র বলেছেন এত ভয়ানক ফায়ারপাওয়ার আমি গত ১০ বছরের যুদ্ধে দেখি নি। তবে কতজন তালিবানি শেষ হয়েছে তার কোন সঠিক হিসাব নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *