ডিফেন্স

মার্কিন রিপোর্টঃ ২০২৫-২৮ এর মধ্যে ভারতের হাতে অপরেশেনাল এবং মোতায়েন করার হাইপারসনিক যুদ্ধাস্ত্র চলে আসবে

নিউজ ডেস্কঃ চীনের বিরুদ্ধে কোনরকম পদক্ষেপ নিতে যে সেনাবাহিনী আর পিছুপা হবেনা তা কার্যত স্পষ্ট। ভবিষ্যতে যেকোন রকম চীনের হামলার মুখোমুখি হতে তৈরি হচ্ছে ভারতবর্ষ। আর সেই কারনে একাধিক বিধ্বংসী মিসাইল থেকে শুরু করে যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান সার্ভিসে নিয়ে আসা হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের এক রিপোর্ট অনুযায়ী ভারতের হাতে ২০২৫-২৮ এর মধ্যে অপরেশেনাল আর ডেপ্লয়েবেল হাইপারসনিক যুদ্ধাস্ত্র চলে আসবে। হাইপারসনিক যুদ্ধাস্ত্র বলতে লো অলটিটিউডে উড্ডয়ন করতে পারা হাইপারসনিক ক্রুজ মিসাইল। কারন ভারতের হাতে মিডিয়াম অলটিটিউডে উড্ডয়ন করতে পারা হাইপারসনিক কোয়াজি ব্যলিস্টিক / হাইব্রিড ক্রুজ মিসাইল শৌর্য রয়েছে যা ভারতের একাধিক স্থানে এবং সাবমেরিনে মোতায়েন করা রয়েছে। এগুলির গতি ম্যাক ৭.৫ বা ৮০০০ কিমি/ ঘণ্টা।

“হাইপারসনিক টেকনোলজি ডেমনস্ট্রেটর ভেহিকেল” বা HSTDV এর ওপর কাজ করছে ভারতবর্ষ। হাইপারসনিক ক্রুজ মিসাইল বলতে এই HSTDV। পাশাপাশি হাইপারসনিক গ্লাইডেড ভেহিকেলের ওপর কাজ করছে ভারতের একটি প্রাইভেট সংস্থা। আর এর গতি হতে চলেছে ম্যাক ৬ বা ৬৫০০কিমি/ঘণ্টা।

তবে এই যুদ্ধাস্ত্রের গতির কাছে HSTDV অতটাও আধুনিক নয়,  কারন বর্তমানে চীনের কাছে ম্যাক ১০ বা ১১০০০কিমি/ঘণ্টা গতি সম্পন্ন হাইপারসনিক যুদ্ধাস্ত্র রয়েছে। তবে বেশ কিছু সামরিক বিশেষজ্ঞদের মতে HSTDV এর আসল প্রোজেক্টেড গতী ম্যাক ১২ হবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *