নৌবাহিনীর দেশীয় যুদ্ধজাহাজ সহ দুটি বড় ঘোষণা

নিউজ ডেস্কঃ ভারতের নৌবাহিনীর জন্য এই দশক এক বিরাট প্রাপ্তি। কারন একাধিক বিধ্বংসী সাবমেরিন থেকে শুরু করে একাধিক যুদ্ধজাহাজ হাতে আসতে চলেছে। পাশাপাশি ভয়ংকর পরমানু শক্তিধর সাবমেরিন ও পেতে চলেছে নৌসেনা।

চলতি বছরে দুটি বড় খবর। ভারতের দেশীয় প্রযুক্তিতে তৈরি আই এন এস ভিক্রান্ত দুই স্কোয়াড্রন যুদ্ধবিমান সহ ৫ টি হেলিকপ্টার থাকবে। পাশাপাশি এই ৪০,০০০ টনের ক্যারিয়ারটি সার্ভিসে আসলে নৌসেনার আরও একটি ক্যারিয়ার আই এন এস ভিক্রামাদিত্যের সাথে মিলে ভারতের হাতে ৩৬৫ দিন ই এয়ারক্র্যাফট ক্যারিয়ার একটিভ থাকবে। চলতি বছরের শেষেই এটি নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হতে পারে, বর্তমানে এটি সি ট্রায়ালে রয়েছে।

অন্যদিকে ভারতের নৌসেনার প্রথম ভিশাখাপত্তনাম ক্লাস স্টেলথ ডেস্ট্রয়ার আইএনএস ভিশাখাপত্তনাম পরের বছরেই সি ট্রায়াল শুরু করতে চলেছে। এই যুদ্ধজাহাজটিতে ১৬টি ব্রাহ্মোস এবং ৩২টি বারাক-৮ থাকবে।

পাশাপাশি কলকাতা সহ সমস্ত ফ্রন্টলাইন ফ্রিগেট ও ডেস্ট্রয়ারে ২৪টি করে VL-SRSAM মোতায়েন করা হবে। এছাড়াও একে-৬৩০ ক্লোজ ইন এয়ার সাপোর্ট সিস্টেম, ক্যনন, ৪টি থেকে ৬টি ৫৩৩এমএম লং রেঞ্জ টর্পেডো ও এ্যন্টি সাবমেরিন রকেট আরবিইউ-৬০০০ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *