ডিফেন্স

চীনের থেকে ক্রয় করা প্রচুর যুদ্ধবিমান গুলি অকেজো হয়ে পরেছে পাকিস্তানের

নিউজ ডেস্কঃ পাকিস্তানের বেশিরভাগ যুদ্ধাস্ত্রই এখন আসে চীন থেকে। চীনের থেকে তাদের যুদ্ধাস্ত্র ক্রয় করার পেছনে কারন ২ টি। প্রধান কারন হল চীনের জিনিসের মান ভালো হোক আর চাই না হোক দাম কম থাকে এবং চীন তাদের বেশিরভাগ অস্ত্রই এখন পাকিস্তানকে ঋণে বিক্রি করছে। পাকিস্তানের কাছে অর্থ না থাকার কারনেই চীনের থেকে যুদ্ধাস্ত্র ক্রয় করতে হয়।

চীনের থেকে ক্রয় করা পাকিস্তানের ৪০শতাংশ জেএফ-১৭ গ্রাউন্ডেড। সমস্যা এতটাই জটিল যে আর তারা নাও ফিরতে পারে অপরেশেনাল ফ্লাইটে। সূত্রের মতে পাকিস্তানের বিমানবাহিনীর ৪০শতাংশ জেএফ-১৭ মেজর সমস্যার সম্মুখীন হয়ে গ্রাউন্ডেড রয়েছে। এর মধ্যে রয়েছে দুই সিটের জেএফ-১৭বি।

কিছু দিন আগেই তাদের একটি জেএফ-১৭ তাদের ক্রাশ করে। যেটা ব্লক-২ ভার্সান ছিল। জেএফ-১৭ এর মূল সমস্যা একাধিক। প্রথমত ক্যনপি ও ইলেকট্রনিক অত্যন্ত ত্রটিপূর্ণ। তারপর ফিউসলাজে দেখা গেছে একাধিক ক্র্যক বা ফাঁটল যার বেশিরভাগ রয়েছে নিচের দিকে। যেই অঞ্চলটি ম্যনুয়েভারের সময় সবচেয়ে বেশি জি-ফোর্স সহ্য করে। স্ট্রেক এরিয়া অর্থাৎ যেই অঞ্চলের সাথে ডানা ও ফিউসলাজ যুক্ত হয় সেই অঞ্চলেও ক্র্যক রয়েছে। যেগুলি সাড়ানো অত্যন্ত জটিল আর কিছু ক্ষেত্রে অসম্ভব। এমনকি বিমানের জন্য রেডারও অত্যন্ত ভারী। যা বিমানকে ম্যনুয়েভারে সমস্যা তৈরি করে দিচ্ছে। স্বাভাবিক ভাবেই তারা এই সমস্যার কোথা মিডিয়ার সামনে আনবে না তা বলাই বাহুল্য। কিন্তু রিপোর্ট ঠিক হলে কপালে দূঃখ আছে তাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *