ডিফেন্স

জলের তলায় শব্দহীন ভাবে ২-৩ সপ্তাহ ঘাপটি মেরে থাকবে। নতুন টেকনোলোজি আসতে চলেছে সেনাবাহিনীর সাবমেরিনে

নিউজ ডেস্কঃ ডি আর ডি এর মতো দেশীয় কোম্পানি গুলি যে কাজ করছে তা সত্যি চোখের পরার মতো। বিশেষ করে চীনের সাথে ঝামেলার পর বিরাট বড় ধরনের সাফল্য পেয়েছে ভারতবর্ষ সামরিক ক্ষেত্রে। আর সেই কারনে কারনে কিছু বছরের মধ্যে অত্যাধুনিক প্রচুর প্রযুক্তি যুক্ত হতে চলেছে সেনাবাহিনীতে। বায়ুসেনা থেকে শুরু করে নৌসেনার হাতে একাধিক উন্নত প্রযুক্তির যুদ্ধাস্ত্র এবং টেকনোলোজি আসতে চলেছে।

ডিআরডিও এআইপি ল্যন্ড ট্রায়াল সম্পন্ন করে এবার তৈরি সিট্রায়ালের জন্য। এমনটাই জানানো হয়েছে ডিআরডিও পক্ষ থেকে। এই প্রযুক্তি ভারতের হাতে আসলে, নৌসেনার সাবমেরিন গুলি আরও অনেক বেশি সময় শব্দহীন ভাবে জলে ডুবে থাকতে পারবে। যেখানে সাধারন সাবমেরিন গুলি ২-৩দিন অন্তর একবার সার্ফেস বা জলের উপরে আসে বাতাসের অক্সিজেন নিতে এবং ব্যটারি চার্জের জন্য। সেখানে এই এআইপি প্রযুক্তির সাহায্যে সাবমেরিন দুই থেকে তিন সপ্তাহ জলের তলায় থাকতে সক্ষম হবে।

ডিআরডিও তাদের এই এআইপি অত্যন্ত সাফল্যের সঙ্গে ম্যক্স এন্ডিউরেন্স ও ম্যক্স পাওয়ারে গ্রাউন্ড ট্রায়াল সম্পন্ন করেছে। এগুলিতে ফসফরিক এ্যসিড ফুয়েল সেল ব্যবহার করা হয়েছে। যা ভারতকে একটি শক্তিশালী সাবমেরিন ফোর্স উপহার দেবে। সাধারন চুক্তিতে সাবমেরিনকে বলা হয় এসএসকে। সেখানে এআইপি সংযুক্ত সাবমেরিনকে বলা হয় এসএসপি সাবমেরিন। অতয়েব বুঝতেই পারছেন যে ভবিষ্যতে জলের তলায় যুদ্ধের জন্য কতোটা প্রস্তুত হতে হচ্ছে নৌসেনাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *