অফবিট

প্রথমবার নির্বাচনে জিতে ক্ষমতায় আসার সময় মোট কত সিট পেয়েছিল বামফ্রন্ট?

নিউজ ডেস্কঃ কিছুটা হলেও ২০২১ এর ভোটের বেশ কিছু মিল রয়েছে ১৯৭৭ এর। কারন ভোট হয়েছিল ত্রিমুখী। মোট ভোটের ৩৫ শতাংশ ভোট পেয়ে জয় লাভ করে সিপিএম। পাশাপাশি জনতা দলের মতো নতুন দল ২০ শতাংশ ভোট পেয়ে ২৯ টি সিট পেয়েছিল আচার্য প্রফুল্য চন্দ্র সেন। ২৩ শতাংশ ভোট পেয়ে ২০ সিট লাভ করে কংগ্রেস।

১৯৭৭ সালের ভোটের ফলাফল সব দলকে অবাক করে দিয়ে ছিল। কারণ এই সালে যেভাবে বামফ্রন্ট আসন অধিকার করেছিল তা একদমই অপ্রত্যাশিত ছিল। ১৯৫২ সাল থেকে ১৯৭৭ সালের যদি আমরা ভোটের তালিকা দেখা যায় তাহলে বুঝতে পারবেন যে এই সালে কংগ্রেসের কিভাবে পাশা বদলে গিয়েছিল। দীর্ঘ কিছু বছর কংগ্রেস ক্ষমতাধীনে থাকলেও ১৯৭৭ সালের ভোট এর ফল তাদের হতবাক করে দিয়েছিল। কারণ ওই বছর বিধানসভা নির্বাচনে জয়লাভ করেছিল বামফ্রন্ট। প্রথমবার রাজ্যে পূর্ণাঙ্গভাবে ক্ষমতায় এসেছিল।এই বছর রাজ্যে বিধানসভা আসনের সংখ্যা বেড়ে হয়েছিল ২৯৮ আর এর ম্যাজিক নম্বর ছিল ১৪৭।

২৯৪ আসনের মধ্যে বামফ্রন্ট ২৩১ টি আসন লাভ করেছিল আর এর মধ্যে সিপিএম একাই ১৮৭ আসন জিতে ছিল। অন্যদিকে কংগ্রেস জিতে ছিল মাত্র ২০ টি আসন এবং জনতা পার্টি জিতেছিল ২৯ টি আসন। জয়লাভ করে জ্যোতি বসু মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত হয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *