ডিফেন্স

ভারতের আকাশকে চীনের আক্রমণ থেকে বাঁচাতে লাদাখে বসতে চলেছে ইসরায়েলের এই টেকনোলোজি

নিউজ ডেস্কঃ কথায় আছে চেনা শত্রুর থেকে বিপদজনক অচেনা বন্ধু। আর এর প্রধান কারন সেই সম্পর্কে না জানা বা তার গতিবিধি না বুঝতে পারা। আর সেই কারনে একাধিক অসুবিধার সম্মুখীন হতে পারে। তবে কখনও ভেবে দেখেছেন যে শত্রু যদি অচেনা হয় তাহলে কতোটা ভয়ংকর হতে পারে। এয়ার ডিফেন্সের জন্য কিছুমাসের মধ্যে ভারতের হাতে এস ৪০০ সিস্টেম এসে পৌঁছাবে। তবে ইতিমধ্যে চীনের কাছে এস ৪০০ রয়েছে, অর্থাৎ চীন এই এস ৪০০ এর গতিবিধি সম্পর্কে ওয়াকিবহাল, সেই কারনে চীনের যুদ্ধবিমান গুলি থেকে শুরু করে চীনের হুমকিকে আটকাতে কতোটা সমর্থ হবে এই সিস্টেম তা বিয়ে যথেষ্ট মতবিরোধ রয়েছে। তবে চীনের বিরুদ্ধে যেকোনো সময় বিধ্বংসী হয়ে উঠতে পারে ভারতের হাতে থাকা বারাক ৮। ইসরায়েলের এই সিস্টেম নিজেদের অস্তিত্বকে ইতিমধ্যে প্রমান করেছে। পাশাপাশি চীনের কাছে এই সিস্টেম একদম অজানা। অন্যদিকে ইসরায়েলের অস্ত্র গুলি যে কতোটা ভয়ংকর তা একাধিকবার প্রমান পেয়েছে সারা বিশ্ব।

বিমানবাহিনীর হাতে তুলে দেওয়া হল এমআর-স্যম বা বারাক-৮ এয়ার ডিফেন্স। বর্তমান পরিস্থিতিতে চীনের বিরুদ্ধে দুটি বড় ঝুঁকি ছিল লং রেঞ্জ ক্রুজ মিসাইল আর লং রেঞ্জ এয়ার ডিফেন্স। এর আগে ৫০টির মত নির্ভয় রাশিয়ার ইঞ্জিনের সাথে চীনের বিরুদ্ধে মোতায়েন করা হয়েছিল। প্রয়োজনের তুলনায় যা অনেক কম। চীনের বিরুদ্ধে এই অস্ত্র যথেষ্ট বা হলেও কিছু থাকার কারনে অন্তত চীনের বিরুদ্ধে মোকাবেলা করা সম্ভব। অন্যদিকে ভারতের সবথেকে অত্যাধুনিক এয়ার ডিফেন্স বারাক-৮ ভারতের বিমানবাহিনীর হাতে পেয়ে গেল।

বারাক-৮ ৯০-১০০কিমি রেঞ্জের এয়ারডিফেন্স যা চীনের বিরুদ্ধে লাদাখে যত শিঘ্র সম্ভব মোতায়েন করা হতে চলেছে। আর ইন্ডাক্সানের অনুষ্ঠান শিঘ্রই হবে। ভারতের এয়ার ডিফেন্সের যত ধরনের সিস্টেম আসতে চলেছে বারাক-৮ সব থেকে বেশি কার্যকারী হবে বলে মত একাধিক সামরিক বিশেষজ্ঞের।

বারাক-৮ এর রেডার হিসাবে EL/M-2048 লং রেঞ্জ এসা রেডার ব্যবহার করা হয়। যার রেঞ্জ ৪৫০কিমি। বারাক-৮ ডুয়েল পাল্স রকেট মটরের সাথে টিভিসি ইঞ্জিন একে টার্গেট এনগেজ করার জন্য দূর্দান্ত প্রাধান্য দেয়। এ্যক্টিভ রেডার হোমিং সিকারের সাথে বারাক-৮ মিসাইল প্রথম স্টেজে ম্যাক-২ ও দ্বিতীয় স্টেজে ম্যাক-৪.৫(৫২০০কিমি/ ঘণ্টা) গতীতে টার্গেট হিট করতে সক্ষম। এর একটি ব্যটারি ৩২টি মিসাইল থাকে যেখানে এস-৪০০ এয়ারডিফেন্সে ১৬টি থাকে। বারাক-৮ ভারত ও ইসরায়েলের ভ্রাতৃত্বের প্রতীক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *