ডিফেন্স

আমেরিকার বিরুদ্ধে লড়তে আমেরিকার এয়ার ডিফেন্স সিস্টেম ব্যবহার করতে পারে ইরান। দেখুন এই মিসাইল গুলির বিধ্বংসী ক্ষমতা

নিউজ ডেস্কঃ আন্তর্জাতিক সম্পর্ক কিভাবে কখন যে পরিবর্তন হয় তা চট করে বলা সম্ভব নয়, কারন নেতাদের মনোভাব আর নীতি এক্ষেত্রে অনেকটা দায়ী। আর সেই কারনে পৃথিবীর বহু দেশকেই তাদের সম্পর্ক তৈরি করা থেকে শুরু করে নতুন সম্পর্ক গড়ার ক্ষেত্রে ওয়াকিবহাল থাকতে হয়।

আমেরিকা। দেশটির সাথে যেমন নতুন দেশের বন্ধুত্ত্ব হচ্ছে ঠিক তেমনি আন্তর্জাতিক সীমানা জুড়ে বা সারা পৃথিবী জুড়ে নতুন নতুন করে শত্রু দেশের সংখ্যাও বাড়ছে। আর সেই কারনে তাদের একাধিক সময় অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। ইরান। আমেরিকা একাধিক নিষেধাজ্ঞা জারি করে রেখেছে এই দেশটির উপর। তবে দেশটির ক্ষমতা যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে তা বলাই বাহুল্য। আর সেই কারনে তাদের এয়ার ডিফেন্সকে যথেষ্ট ভাবতে হচ্ছে। কারন তাদের প্রতিপক্ষ। আর তাদের প্রতিপক্ষ আমেরিকা হওয়ার কারনে অতিরিক্ত সিকিউরিটি থেকে শুরু করে বিভিন্ন মিসাইল খুব সাবধানে পরিচালনা করতে হয়।

আমেরিকার হামলা থেকে বাচতে তাদের হাতে একাধিক এয়ার ডিফেন্স সিস্টেম রয়েছে। তাদের দেশীয় প্রজুক্তির এয়ার ডিফেন্সের পাশাপাশি আমেরিকারই দেওয়া এয়ার ডিফেন্স সিস্টেম থেকে শুরু করে ইংল্যান্ডের ও বেশ কিছু মিসাইল রয়েছে তাদের হাতে।

আমেরিকার তৈরি মিডিয়াম এয়ার ডিফেন্স সিস্টেম MIM23HAWK ব্রিটেনের তৈরি RAPIER পাশাপাশি চিনের থেকেও তারা HQ7 এর মতো মিসাইল ক্রয় করেছে। তবে তাদের হাতে থাকা সাইয়াদ ২কে যথেষ্ট বিধ্বংসী বলে মনে করা হয়ে থাকে। কারন মিসাইলটি শব্দের থেকে ৪.৫ গুন দ্রুত হামলা করার পাশাপাশি ফ্লাইট অল্টিটিউডে ৩০ কিমি পর্যন্ত হামলা চালাতে সক্ষম। তবে এটির অপারেশানাল রেঞ্জ ৭৫ কিমি, বিশেষজ্ঞদের মতে ইরান তাদের এই মিসাইলের রেঞ্জ বাড়ানোর জন্য যথেষ্ট পরিক্কা নিরীক্ষা চালাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *