ডিফেন্স

শত্রুর রেডার ধ্বংস করতে আরও বিধ্বংসী তৈরি করা হল এই ভারতীয় যুদ্ধবিমানকে

নিউজ ডেস্কঃ চীন ভারত উত্তেজনার পর যে ভারত একাধিক পদক্ষেপ গ্রহন করবে তা একাধিক সমীক্ষায় উঠে এসছিল। বিশেষ করে ডিফেন্সের ক্ষেত্রে। রাফালে থেকে শুরু করে সুখোই সু ৩০ র মতো যুদ্ধবিমানকে  ভয়ংকর ঘাতক বিমান বানাবে তা একাধিক বিশেষজ্ঞরা জানিয়েছিলেন।

সুখোই-৩০এম কে আই এ এবার দেখা গেল রাশিয়ান SAP-14 এস্কর্ট জ্যমার। এক কথা অসাধারণ। এই SAP-14 এস্কর্ট জ্যমার একটি লো ফ্রিকুয়েন্সি জ্যমার। এটা গ্রাউলারের এস্কর্ট জ্যমার ALQ-99 জ্যমারের সাথে তুলনা করা হয়ে থাকে। এর প্রধান কাজ হল শত্রুপক্ষের সার্ভেইল্যন্স রেডার জ্যম করা। এই জ্যামার হাতে পাওয়ার পর ভারতের হাতে তিন ধরনের জ্যামার হল।

ইসরায়েলের EL/L 8222HB সেল্ফ প্রোটেক্সান জ্যমার।

রুশ SAP-518 হাই ব্যন্ড জ্যমার যা ডিআরডিও এর তৈরি হাই ব্যন্ড জ্যমার দিয়ে রিপ্লেস করা হবে।

সদ্য হাতে পাওয়া  SAP-14 লো ব্যন্ড এস্কর্ট জ্যমার

একাধিক বিশেষজ্ঞের মতে লো এবং মিডিয়াম ব্যন্ড জ্যমার বিশেষত শত্রুর সার্ভেইল্যন্স রেডার জ্যম করার কাজ করে। লো ব্যন্ড রেডার লো ফ্রিকুয়েন্সি এবং UHF ব্যন্ডের কমিউনিকেশান লিংক জ্যমিং এর কাজও করতে পারে। হাই ব্যন্ড জ্যমারের কাজ ফায়ার কন্ট্রোল রেডার ও রেডার গাইডেড মিসাইল খুঁজতে সাহায্য করে এমন মেশিন জ্যম করা।

ভারত গোপনে যে সুখোই যুদ্ধবিমান গুলিকে ভালো আপগ্রেড করছে তা প্রমান পাওয়া যাচ্ছে। প্রথমাবস্থায় তরঙ্গ রেডার ওয়ার্নিং রিসিভারকে ধ্রুতি DR-118 ডিজিটাল রেডার ওয়ার্নিং রিসিভার দিয়ে পরিবর্তন করা হয়েছিল। এরপর শুরু হয় একাধিক কাজ। একটা দূর্দান্ত ইলেকট্রনিক ওয়ারফেয়র যুদ্ধবিমান হতে সুখোই এর দরকার SDR কমিউনিকেশান। যা লিংককে আরও সিকিউর করার জন্য। ডিআরডিও NGARM যা শত্রুর রেডার ধ্বংস করতে সাহায্য করে।

পাকিস্তানের এ্যবটাবাদে যখন আমেরিকান সেনা লাদেনকে হত্যা করে তখন পাকিস্তানের সমস্ত সার্ভেইল্যন্স রেডার ALQ-99 দিয়েই জ্যম করা হয়েছিল। আর রাশিয়ার এই SAP-14 যা সুখোইতে ডেপ্লয় হল তাও কার্য ক্ষমতা সম্পূর্ন আমেরিকান জ্যমারের মত। SAP-14 পাকিস্তান ও চীনের জন্য দুঃসংবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *