ডিফেন্স

আন্টার্কটিকায় বিশেষ গবেষণাতে এগিয়ে ভারতবর্ষ

নিউজ ডেস্কঃ অ্যান্টার্কটিকা। মহাদেশটি নিয়ে মানুষের মনে কম প্রশ্ন নেই। বিশেষ করে সেখানকার আবহাওয়া, জীবজন্তুদের নিয়ে। এই মহাদেশ নিয়ে অনেক গল্প, রূপকথা তৈরি হয়েছে বিভিন্ন সময়।

পৃথিবীর একেবারে দক্ষিণ প্রান্তে অবস্থিত আন্টার্কটিকা মহাদেশ।পৃথিবীর হাতে গোনা কয়েকটি দেশের কাছে এখানে গবেষণা করার জন্য পোলার স্টেশন রয়েছে।যেগুলো রয়েছে,সেগুলো আবার দুই প্রকারের স্থায়ী এবং অস্থায়ী। স্থায়ী গবেষণা কেন্দ্র গুলি সারা বছর সেখানে অ্যাক্টিভ থাকে,অর্থাৎ সারা বছর সেখানে বিভিন্ন দেশের বিজ্ঞানীরা উপস্থিত থাকেন সেই গবেষণা কেন্দ্রে। সেই সব স্টেশন গুলিতে আন্টার্কটিকার ভয়ংকর শীতে মাসের পর মাস কাটানোর মতো লজিস্টিক সাপোর্ট জমা করার মতো ব্যাবস্থা সেখানে থাকে। আর দ্বিতীয় ধরনের গবেষণা কেন্দ্র হচ্ছে অস্থায়ী, এগুলি আন্টার্কটিকায় গ্রীষ্ম কালে কয়েক মাস চালু থাকে এবং অধিকাংশ সময়েই বন্ধ থাকে।

আন্টার্কটিকায় গবেষণা করার জন্য ভারতের তিনটি স্থায়ী গবেষণা কেন্দ্র রয়েছে। এগুলো হল — ভারতী,মৈত্রী এবং দক্ষিণ গঙ্গোত্রী। এগুলোর মধ্যে ভারতী পোলার রিসার্চ স্টেশন সবচেয়ে আধুনিক, এটিকে ২০১২ সালে চালু করা হয়। ভারতীয় বিজ্ঞানীরা সারা বছর এই গবেষণা কেন্দ্রে থেকে গবেষণা করেন। প্রসঙ্গত প্রতিবেশী চীনের ও এখানে দুটি স্টেশন আছে,যার মধ্যে একটি স্থায়ী এবং অপরটি অস্থায়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *