লাইফস্টাইল

শীতকালে গরমজলে স্নান নয়, চর্মরোগ থেকে বাঁচতে এই নিয়ম গুলি মেনে চলার চেষ্টা করুন

নিউজ ডেস্কঃ চর্মরোগ। বর্ষার সময় বিশেষ করে এই ধরনের রোগ হতে দেখা যায় প্রচুর মানুষের। চিকিৎসার পাশাপাশি কিছু অভ্যাস পরিবর্তন করলে এর থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

১। ত্বক ভালো রাখতে প্রচুর ফল ও সবজি খাওয়ার অভ্যাস করা উচিত।

২। প্রচুর পরিমাণে বিশুদ্ধ জল পান করতে হবে। এতে শরীরের ভিতর থেকে চামড়ার আর্দ্রতা বজায় থাকবে।

৩। শীতকালে হালকা গরম জলে স্নান করতে বেশ ভালো লাগে। তবে দীর্ঘসময় ধরে ‘হট শাওয়ার’ বা গরম জলে স্নান না করাই ভালো। কারণ, গরম জল ত্বক শুষ্ক করে ফেলতে পারে।

৪। ত্বকের সুস্থ্যতা ও আর্দ্রতা বজায় রাখতে ভালো মানের ময়শ্চারাইজার ব্যবহার করা উচিত। স্নানের পরপরই হালকা ভেজা ত্বকে ময়শ্চারাইজার লাগানো উচিত।

৫। ত্বকে যে কোনো ধরনের প্রসাধনসামগ্রী ব্যবহারের আগে সচেতন হওয়া জরুরী। রাসায়নিক পদার্থসমৃদ্ধ প্রসাধনী এবং অ্যালার্জি তৈরি করে এমন উপাদান সম্পর্কে সচেতন হতে হবে। প্যারাবিন ও সোডিয়াম লরাইল সালফেট আছে এমন শ্যাম্পু ও সাবান এড়িয়ে চলা উচিত।

৬। ত্বক ভালো রাখতে ওমেগা ফ্যাটি এসিড খুবই জরুরী একটি উপাদান। তাই খাদ্য তালিকায় প্রয়োজনীয় ওমেগা ফ্যাটি এসিডযুক্ত করার চেষ্টা করতে হবে।

৭। প্রতিদিন অন্তত ১৫ মিনিট সূর্যের আলোতে থাকার চেষ্টা করুন।

৮। সারাদিনের কর্মব্যস্ততায় নিজের জন্য সময় বের করাই দুষ্কর। তবে ব্যস্ততার ফাঁকে কিছুটা সময় নিজের জন্য রাখা উচিত। মেডিটেশন বা যোগ ব্যায়াম করা যেতে পারে। কারণ মেডিটেইশন ও যোগ ব্যায়াম পুরো শরীরের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

বিভিন্ন কারণে ত্বকে চুলকানি বা চর্মরোগ হতে পারে। তবে কিছুটা সচেতন হলে এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখলে চর্মরোগ থেকে কিছুটা হলেও রেহাই পাওয়া যায়। পাশাপাশি প্রচুর পরিমাণে শাক-সবজি, ফল-মূল এবং জল পানের অভ্যাস গড়ে তুলতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *