ডিফেন্স

সফল পরীক্ষা। আবারও বাড়ানো হল দেশীয় প্রযুক্তির মিসাইলের রেঞ্জ

নিউজ ডেস্কঃ বেশ কিছু মাস ধরে দেশের সামরিক ক্ষেত্র গুলি দারুন কাজ করছে তা বলাই বাহুল্য। আর সেই কারনে ভারতের সেনাবাহিনীর হাতে প্রচুর পরিমাণে দেশীয় যুদ্ধাস্ত্রও আসছে। একাধিক বিধ্বংসী মিসাইলের সফল পরিক্ষাও সফল করেছে দেশীয় সংস্থা গুলি।

DRDO এক্সটেন্ডেড রেঞ্জ পিনাকা রকেট প্রণালীর একটি salvo মোড পরীক্ষা চালিয়েছে। অর্থাৎ একসঙ্গে পুরো হাফ ডজন রকেট ছোড়া সম্পন্ন করেছে। ওড়িশার চদিপুর টেস্ট রেঞ্জ ফেসিলিটি থেকে।

আগের পিনাকা mk1 প্রনলীর 40 কিমি রেঞ্জ ছিল এটা তার 25 পার্সেন্ট বেশী মনে করছেন বিশেষজ্ঞরা ।মনে করা হচ্ছে এর রেঞ্জ প্রায় 75 কিমি। নতুন রকেট প্রনালী গুলি আকারে ছোট এর শেল লাইফ আরো অন্তত 6 মাস বেশী হবে বলে অনুমান করা হচ্ছে । এই নতুন mk 2 প্রনালী পিনাকা mk 1 প্রনালী কে রিপ্লেস করবে যা সেনা বর্তমানে এখন ব্যবহার করছে।

সেনার বর্তমান পিনাকা এক একটি ব্যাটারি 6 টি রকেট প্রনালী যুক্ত। এক একটি প্রনালী টাটা হাই মবিলিটি ক্রস কান্ট্রি ট্রাক মাউন্টেড থাকে 12 টি টিউব নিয়ে এক একটি লঞ্চার গঠিত হয়েছে। 44 সেকেন্ডে 12 টি রকেট দাগতে পারে শত্রুর ফরোয়ার্ড লাইন কে বিধস্ত করতে। বর্তমান প্রনালী নাভিক স্যাটেলাইট গাইডেন্স সিস্টেম সজ্জিত আছে সামরিক বিশেষজ্ঞদের মতে। লার্সন এন্ড টুবরো ও টাটা ইন্জিনিয়রিং ডিভিশন মিলিত ভাবে বর্তমানের mk 1 প্রনালী গুলি তৈরী করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *