চীনকে চাপে রাখতে ২০২১ র এপ্রিলের মধ্যেই প্রচুর রাফালে আসবে সেনাবাহিনীর হাতে

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের হাতে রাফালে আসার পর যে বায়ুসেনার শক্তি বৃদ্ধি পেয়েছে তা বলাই বাহুল্য। বিশেষ করে চীন, পাকিস্তানের উপর দাদাগিরি করার নতুন এক পথ খুলে গেছে ভারতের কাছে। এরকম অত্যাধুনিক মানের বিমান এশিয়া মহাদেশে কোনও দেশের হাতে সেভাবে নেই। যদিও চীন তাদের পঞ্চম প্রজন্মের বিমান নিয়ে যথেষ্ট বরাই করে, তবে তাদের যুদ্ধাস্ত্র গুলি যে নিছক খেলনার মতো তা একাধিকবার প্রমান হয়েছে।

২০২১সালের এপ্রিলের মধ্যে ভারতীয় বিমানবাহিনীতে যুক্ত হবে ১৬টি নতুন রাফালে। ২০২১সালের এপ্রিল মাসের মধ্যে ভারতীয় বিমানবাহিনীতে একটি পূর্ন স্কোয়ার্ডনের বেশি রাফাল অপরেশেনাল হবে বলে জানা গেছে।

রিপোর্ট অনুযায়ী ভারতীয় বিমানবাহিনীতে ইতিমধ্যে ৫টি রাফাল এ্যক্টিভ আছে। আগামী মাসের অর্থাৎ নভেম্বরে দ্বিতীয় ব্যচে ৩ থেকে ৪টি রাফাল ডেলিভারি পাবে বিমানবাহিনী। এরপর ২০২১সালের জানুয়ারি ও মার্চে ৩টি করে ৬টি ও এপ্রিল মাসে সাতটি রাফাল ডেলিভারি পাবে বিমানবাহিনী। অর্থাৎ আগের ৫টি রাফাল + ৪ + ৩ + ৩ + ৭ = ২২টি রাফাল বিমানবাহিনীতে অপরেশেনাল হবে। তবে নভেম্বরে ৩টি রাফাল এলে সংখ্যাটা হবে ২১!

২১-২২টা রাফাল ভারতের হাতে এলে লাদাখের অঞ্চলে ভারত মোতায়েন করার মত যথেষ্ট সংখ্যক ওমনি রোল পরমাণু ক্ষমতা সম্পন্ন যুদ্ধবিমান পেয়ে যাবে। যা চীনের এয়ার ডিফেন্সের জন্য বড় হুমকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *