ডিফেন্স

যুদ্ধের সময় বিরাট অসুবিধার সম্মুখিত হতে পারে ভারতীয় বায়ুসেনা

নিউজ ডেস্কঃ ভারতীয় সেনাবাহিনীতে একের পর এক সমরাস্ত্র রয়েছে। চীন থেকে শুরু করে পাকিস্তানের যেকোনো সময় ভীত ধরানোর জন্য যথেষ্ট। কিন্তু কখনও ভেবে দেখেছেন যে মাঝ আকাশে যখন যুদ্ধবিমান থাকে, তখন কি ধরনের অসুবিধা হতে পারে? অর্থাৎ বেশিরভাগ সময় এমন হয় যখন মাঝ আকাশে তেল ভরতে হয় যুদ্ধবিমানকে।

ভারতীয় বায়ু সেনার ভবিষ্যতের দিকে তাকালে দেখতে পাওয়া যাবে অদূর ভবিষ্যতেই বিমানবাহিনী তে ১২৩ তেজস , ২৭২ সুখোই ৩০, ৭০ মিগ ২৯ ইউপিজি ও ৩৬ রাফায়েল ( 114 রাফায়েল অথবা ৩৬ রাফায়েল পরে আসবে এবং আমকা ও তেজস মার্ক ২ এর হিসাব ধরা হয়নি ) থাকছে। এছাড়াও জাগুয়ার , মিরাজ ২০০০ মিলিয়ে আপাতত ৬০০ ফাইটার জেট থাকছে। সবচেয়ে বড় ব্যাপার এক গুরুত্বপূর্ণ দিকে কেউ ভাবছেই না। তাহল বায়ুসেনার এয়ার রিফিউলার বা ট্যংকার এয়ারক্রাফট এর সংখ্যা সেই অনুপাতে নেই বললেই চলে। মাত্র ৬ টি ট্যংকার রয়েছে অর্থাত ১০০ টি বিমান পিছু একটি করে ট্যংকার যা ভয়াবহ।

ভারতের ১১ টা C-130J এর এয়ার রিফিউলিং এর ক্যপেবিলিটি আছে এবং ৩ টে নেত্রা ও ৩ টে ফ্যলকন বিমানের ও এয়ার রিফিউলিং করার ক্ষমতা আছে। এই বিশাল বিমান বাহিনীর জন্য মাত্র এই ১২-১৪ টা ট্যংকার যথেষ্ট নয় ভবিষ্যতে যখন আরো ফাইটার জেট যুক্ত হবে তখন চরম সমস্যার সম্মুখীন হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *