ডিফেন্স

পাকিস্তানের হাতে মিগ-২১ বিদ্ধস্ত না হলে ভারতের সেনাবাহিনীর এতবড় শিক্ষাটা হয়ত হত না

নিউজ ডেস্কঃ ভারতের হাতে রাফালে আছে বর্তমানে। তবে এছাড়াও একাধিক আধুনিক মানের যুদ্ধবিমান আছে তবে বেশ আপগ্রেড করা দরকার। আর সেই কারনে ভারতের যুদ্ধবিমান গুলিকে আপগ্রেডেশানের কাজ শুরু হয়েছে। বিশেষ করে সুখই এর মতো যুদ্ধবিমান অনেক আগেই শুরু হয়েছিল, তবে এগুলিকে এতোটাই আপগ্রেড করা হচ্ছে যা লাদাখের মতো স্থানে চীনের বিরুদ্ধে লড়তে বিশেষ সুবিধা দেবে।

যখন SAP-14 কে দেখে গিয়েছিল সুখোই এর সাথে তখনই বিশেষজ্ঞরা জানিয়েছিলেন যে  ভারত ভিতরে ভিতরে সুখোইকে ভালোরকম আপগ্রেড করছে ইলেকট্রনিক ডোমেইনে এফেক্টিভ করার জন্য। উন্নত রেডার ওয়ার্নিং রিসিভার আর জ্যমার যুক্ত হয়েছে। আর একটা জিনিসের দরকার ছিল যার কথা বহুবার আলোচিত হয়েছে। তাহল সফ্টওয়্যার ডিফাইন্ড রেডিও বা SDR, সম্প্রতি সেটাও পূর্ন হল।

ভারতের সুখোইতে হ্যল SDR যুক্ত করেছে যা সিকিওর কমিউনিকেশান লিংক স্থাপন করতে সক্ষম। তার সাথে হেলমেট মাউন্টেড ডিসপ্লে, দেশীয় VHF Omnidirectional Range নেভিগেশান সিস্টেম ও Instrument Landing System যা ভিসুয়াল দৃশ্য ছাড়া এয়াক্রাফটকে ল্যন্ড করাতে সক্ষম সেটাকেও যুক্ত করা হয়েছে। আপগ্রেড প্রসেসে যুক্ত হয়েছে অত্যাধুনিক রেডিও অল্টিমিটার। যা সুখোইকে তার উচ্চতা ও টেরেইন ম্যপিং এ সাহায্য করবে। এখন সুখোই লো ফ্লাই করার সুবিধা পাবে অনেক বেশি।

বড় আপগ্রেড প্রসেস শুরু হয়েছিল ২৭শে ফেব্রুয়ারির পর। পাকিস্তানের হাতে মিগ-২১ বিদ্ধস্ত না হলে এতবড় শিক্ষাটা হয়ত হত না। SDR যুক্ত হওয়া একটা বিরাট ব্যপার। অন্তত আর কমিউনিকেশান জ্যমিং সম্ভব হবে না শত্রুর পক্ষে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *