ডিফেন্স

মোক্ষম জবাব চীনকে। আরও ক্ষতির মুখোমুখি হতে পারে জিনপিং এর দেশ

নিউজ ডেস্কঃ চীনের সাথে সংঘাতে জড়িয়ে একাধিক লাভের মুখ দেখেছে ভারতবর্ষ। একাধিকভাবে ডিফেন্সের জিনিস কেনার পাশাপাশি দ্রুত কমছে ভারত-চীন বাণিজ্যের ট্রেড ডেফিসিট।

দু বছর আগে অর্থাৎ ২০১৭-১৮ অর্থ বৎসরে চীন ভারতের রপ্তানির তুলনায় আমদানির পরিমান $63 বিলিয়ন বেশি ছিল। যা এক কথায় বিশাল পার্থক্য। কিন্তু সম্প্রতি সেই হিসাব দ্রুত স্বাভাবিক হচ্ছে। ভারতীয়রা চীনের পন্য বর্জনের মনভাবের ফলে চীনের একাধিক পন্য আমদানিতে বড় ধরনের ভাটা পরছে। আর সেই কারনেই ট্রেড ডেফিসিট আগের তুলনায় কমে দাড়িয়েছে $48.66বিলিয়ন।

শুধু চীনকে জবাব দেওয়া নয়। ভারত সরকার চীনের ৩৭১টি আইটেমের ওপর অতিরিক্ত কর চাপিয়েছে ইতিমধ্যেই।পাশাপাশি মেক ইন ইন্ডিয়ার ব্র্যান্ডিং করার ফলে ভারতে তৈরি হচ্ছে বহু পন্য যা আগে চীন থেকে আমদানি করা হত।

আগামী অর্থ বৎসরে ট্রেড ডেফিসিট আরও হ্রাস পাবে বলে মত একাধিক অর্থনীতিবিদের। ভারতের একাধিক বড় প্রোজেক্ট থেকে চীনকে সড়িয়ে দেওয়া হয়েছে। শুধু তাই নয় পাওয়ার সেক্টরে চীনের কোনো পন্য আমদানি না করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

পাশাপাশি পাওয়ার গ্রীডের সমস্ত চাইনিজ ইকুউপমেন্টের পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। কেন্দ্রের সন্দেহ চীনের একাধিক যন্ত্রাংশ গুলি ভাইরাসের উপস্থিতি হতে পারে। আর সেই যন্ত্রাংশ যুদ্ধের সময় ভারতের পাওয়ার সাপ্লাইকে বন্ধ করতে পারে। যা জাতীয় হুমকির থেকে কম নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *