দেশ

পশ্চিমবঙ্গের উন্নয়ন এবং করোনা ভাইরাস নিয়ে সেমিনার বেলগাছিয়াতে

নিউজ ডেস্কঃ মানব সভ্যতার যত উন্নয়ন ঘটেছে প্রকৃতির সাথে মানুষের দূরত্ব বেড়েছে ততো। আগে খাদ্য হোক বা ওষুধ এই সমস্ত কিছুর জন্যই মানুষ নির্ভর করত প্রকৃতির ওপর কিন্তু ক্রমে পাল্টেছে চিত্রটা। আর এই রকম পরিস্থিতিতে করোনাভাইরাস ক্রমেই মহামারি আকার ধারণ করেছে গোটা পৃথিবী জুড়ে। ভারতবর্ষ এতদিন এর প্রকোপ থেকে নিজেকে আগলে রাখতে পারলেও ক্রমেই সব বর্ম যেন ভেঙে চুরমার হয়ে যাচ্ছে এই ভাইরাস এর সামনে।এদিকে ভারতবর্ষের মতো উন্নয়নশীল  দেশে এখনো প্রচুর মানুষ আছেন যারা  প্রয়োজনীয় ঔষধ বা খাদ্যের জোগান পান না ফলে একবার করোনাভাইরাস এখানে থাবা বসালে তা থেকে মুক্তি পাওয়া হয়ে উঠবে দুষ্কর।

দেশের মেরুদন্ড এই সমস্ত মানুষের আর্থসামাজিক উন্নয়ন হয়ে উঠেছে আবশ্যক। আর সে উন্নয়নের কথা মাথায় রেখেই পশ্চিমবঙ্গের মানুষের জন্য জীবন ধারা ও আর্থসামাজিক উন্নয়ন এবং সেই উন্নয়নের জন্য বর্তমানে প্রকৃতির সাথে ব্যালেন্স করে চলা কতটা দরকার তা নিয়েই প্রগ্রেসিভ ফোরাম অফ ইঞ্জিনিয়ার্স,এগ্রিকালচার সাইন্টিস্টস্ এবং ডাক্তার পশ্চিমবঙ্গ সরকারের ডিপার্টমেন্ট অফ টেট এন্ড এসডি এর মিনিস্টার ইন চার্জ শ্রী পূর্ণেন্দু বসু,পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী,রাজ্যসভার মাননীয় এমপি শ্রী শুভাশিষ চক্রবর্তী এবং PSC এর প্রাক্তন চেয়ারম্যান ডাক্তার দেবপ্রিয়া মল্লিকের উপস্থিতিতে বেলগাছিয়ার ভেটেনারি কাউন্সিল হলে আয়োজন করেছিলো একদিন ব্যাপী এক সেমিনারের।

নেওটিয়া বিশ্ববিদ্যালয়ের ভি.সি প্রফেসর  ডাঃ বিশ্বজিৎ ঘোষ, ইউনেস্কো -ইউনিভ্যাক  প্রধান ডাঃ শ্যামল মজুমদার,IRIIM এর প্রিন্সিপাল ডাঃ দেবর্ষি বক্সি, সিডিএসি-র প্রাক্তন সহকারী পরিচালক ডাঃ অমিত চৌধুরী এবং অর্থনীতিবিদ শ্রী অমিত গুপ্তর মত পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ অফিসার, কৃষি বিজ্ঞানী,ইঞ্জিনিয়ার এবং বিভিন্ন বিভাগে কর্মরত ডাক্তারদের উপস্থিতিতে সবুজ শক্তির ব্যবহার ,জৈব কৃষি কাজ,টেকসই কৃষি জমির বিকাশ,ন্যাচারোপ্যাথির হারানো গৌরব পুনরুদ্ধার,স্বল্প ব্যয়ে প্রয়োজনীয় ঔষধ প্রভৃতি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে চলে একের পর এক সেমিনার।

এছাড়াও স্বল্প ব্যয়ের ইঞ্জিনিয়ারিং সংস্কৃতি প্রতিষ্ঠার কথা উঠে আসে এই সেমিনারে।

করোনা ভাইরাসের এই বাড়বাড়ন্তের সময় এই  ভাইরাস কিভাবে প্রতিরোধ করা সম্ভব এবং অল্প সচেতনতার মাধ্যমে কিভাবে এর প্রকোপ কমিয়ে আনা যায় তা ছিল এই সেমিনারের এক গুরুত্বপূর্ণ আলোচিত বিষয় এছাড়াও সবুজ শক্তির ব্যবহার এবং স্বল্প ব্যয় এপ্রয়োজনীয় ঔষধের যোগান এই ২০২০ তে মানুষের জীবনের মানের কতটা উন্নতি সাধন করতে পারে তা বারবার উঠে এসেছিল এই সেমিনারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *