লাইফস্টাইল

গর্ভাবস্থার সময় যে খাওয়ার গুলি খাওয়া উচিৎ নয়

নিউজ ডেস্কঃ গর্ভাবস্থার সময় মহিলাদের অনেক নিয়ম মেনে চলতে হয়।বিশেষ করে খাওয়া দাওয়া উপর।এই সময় মহিলারা বিভিন্ন ধরনের জিনিস খেতে চায়। কিন্তু এই সময় সব ধরনের খাবার খাওয়া একদমই উচিত নয়।এতে সন্তানের ক্ষতি হতে পারে।এই জন্য কিছু খাবার খাওয়ার আগে অবশ্যই জেনে নেওয়া উচিত সেটা আপনার সন্তানের জন্য ক্ষতিকারক কি না? এই রকম কিছু খাবার আছে যা গর্ভাবস্থার সময় খাওয়া উচিত নয়।তাই এই সমস্ত খাবার খাওয়া থেকে নিজেকে সব সময় বিরত রাখুন।এবং জেনে নিন এই খাবারগুলি কি কি?  

১) আধ সেদ্ধ মাংস- গর্ভাবস্থার সময় আধসেদ্ধ মাংস কখনই খাওয়া উচিত নয়।কারন  ব্যাকটেরিয়া থাকতে পারে আধ সেদ্ধ মাংসতে। এই জন্য আপনি যদি গর্ভবতী হন তাহলে প্যাকেটজাত মাংস যেমন- সসেজ, সালামি ইত্যাদি খাবার খাওয়া থেকে নিজেকে দূর রাখুন।এই সময় মাংস খেতে হলে সবসময় খুব ভাল করে সিদ্ধ করে তারপর খাবেন।  

২) কাঁচা দুধ- দুধ খেতে হলে সবসময় ভালো করে ফুটিয়ে নিয়ে খাবেন।কারন  লিস্টেরিয়া নামক ব্যাকটেরিয়া থাকে কাঁচা দুধে।এই জন্য এই সময় কাঁচা দুধ বা অপাস্তুরিত দুধের তৈরি জিনিস যেমন- পনির খাওয়া উচিত নয়।

৩) লিভার এবং লিভার থেকে বিভিন্ন পদ- লিভারে রেটিনল  নামক একটি প্রাণীজ ভিটামিন-এ থাকে ।যা শরীরে  বেশি পরিমানে প্রবেশ করলে, গর্ভের শিশুর ক্ষতিকর হতে পারে।

৪) ক্যাফেইন- গর্ভাবস্থার সময় চা বা কফি খাওয়া পরিমান কমই দেওয়া উচিত।কারন চা বা কফি ক্যাফেইন থাকে।এই সময় অতিরিক্ত পরিমানে ক্যাফেইন শরীরে প্রবেশ করা উচিত নয়।কারন এর ফলে কম ওজনের শিশু জন্ম গ্রহণ করে। এছাড়াও গর্ভপাতের মতো ঘটনারও সম্মুখীন হতে পারে।তাই  দিনে ২০০ গ্রামের অধিক ক্যাফেইন গ্রহণ করা উচিত নয়। 

৫) সামুদ্রিক মাছ- সামুদ্রিক মাছে থাকে পারদ যা অধিক পরিমাণে খেলে গর্ভের শিশুর স্নায়ুতন্ত্রের ক্ষতি হতে পারে।তাই এই সময় সামুদ্রিক মাছ খাওয়া থেকে নিজেকে বিরত রাখুন।

৬)  কাঁচা বা আধা পাকা পেঁপে- গর্ভাবস্থার সময় মহিলাদের কাঁচা বা আধা পাকা পেঁপে  খাওয়া খুবই ক্ষতিকারক।এর ফলে গর্ভপাতের মতো ঘটনারও সম্মুখীন হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *