লাইফস্টাইল

খাওয়ার ভুল হওয়ার কারনে বাড়ছে গ্যাস অম্বলের সমস্যা

নিউজ ডেস্ক: বর্তমান দিনে আমাদের অনিয়মিত কর্যাকলাপের কারনেও গ্যাস-অম্বলের সমস্যার সম্মুখীন হতে হয়। আবার এর জন্য যদি ওষুধ খাওয়া হয় তা তো আরো ক্ষতিকারক আমাদের শরীরের জন্য।তাই এইসব সমস্যার সমাধান  করুন  ঘরোয়া কিছু কৌশল। এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া না থাকার পাশাপাশি এইসব সমস্যার থেকে মুক্তিও পাওয়া যাবে।এই ঘরোয়া কৌশলগুলি হল –

১) গিলে নয়, খাবার খান চিবিয়ে: অনেকে খাবার তাড়াতাড়ি খাবার জন্য চিবিয়ে খাওয়ার পরিবর্তে গিলে খায়।আর এই অভ্যাস পেটের সমস্যা সৃষ্টি হওয়ার অন্যতম একটি কারণ।খাবার গিলে খাওয়ার ফলে খাবার হজম করতে অসুবিধা হয়। যার ফলে দেখা দেয় পেটের সমস্যা।এইজন্য ভাল করে চিবিয়ে খেলে হজমের সমস্যা দেখা দেয় না। এতে পেটের স্বাস্থ্য ভাল থাকবে।তাই  চিবিয়ে খাওয়ার অভ্যাস করুন।

২) খাওয়ার সময়ে জল নয়: অনেকে খাওয়ার সময় জল খায়। এই অভ্যাসটি খুবই খারাপ আমাদের শরীরের জন্য কারন  এতে  গ্যাসের সমস্যা বৃদ্ধি পায়। চিকিৎসকদের মতে খাওয়ার সময় জল খাওয়ার ফলে খাবার হজমে সাহায্যকারী এমন উৎসেচকগুলির কার্যকারিতা হ্রাস পায় যার ফলে খাবার ঠিকমতো হজম হয় না। এইজন্য খুব অল্প পরিমাণে খাবার সময় জল খান তবে না খাওয়াই বেশি ভালো। এর খাওয়ার সময়ে অল্প জল খান।

৩) শরীর শুকিয়ে যেতে দেবেন না: গরমের সময় শরীর বেশি শুষ্ক হয়ে যাওয়ার ফলে এই সময় বেশি করে জল খাওয়া উচিত। শরীরে জলের ঘাটতির কারনে হজমের গন্ডগোল দেখা দিতে পারে। তাই প্রতিদিন দু-তিন লিটার জল  খাওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *