লাইফস্টাইল

কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দিতেও সহায়তা করে। আলুর অসাধারন ৭ টি উপকারিতা

নিউজ ডেস্কঃ আলু খাওয়া নিয়ে অনেকে মধ্যে একটি ধারনা দেখা যায় যে আলু খেলে মোটা হয়ে যায় এবং আলু খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে ভালো না।এবার থেকে এই ধারনাটি বদলান কারন আলু খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে উপকারি কারন এর মধ্যে থাকে নানান ধরনের উপাদান যা আমাদের শরীরের অনেক সমস্যা দূর করে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।তাই আলু খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারি জেনে নিন। 

১. আলু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়াতে সাহায্য করে। কারন এর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ উপাদান থাকে।

২. যাদের উচ্চ রক্তচাপের সমস্যা ভোগেন তারা আলু খান।কারন এতে পটাশিয়াম উপাদানটি থাকে  যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

৩. আলুতে থাকা ফাইবার উপাদানটি হজম ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।এছাড়াও  কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দিতেও সহায়তা করে।

 ৪. আলুতে উপস্থিত বিভিন্ন ধরনের উপাদান যেমন- গ্লুকোজ, অক্সিজেন, ভিটামিন বি কমপ্লেক্স, এমিনো এসিড, ওমেগা-৩ ও অন্যান্য ফ্যাটি এসিড ইত্যাদি উপাদান যা মস্তিষ্ককে সচল এবং কর্মক্ষমতা বৃদ্ধি করতে সহায়ক। 

৫. আলু আমাদের স্বাস্থ্যের জন্য যতটা উপকারি ঠিক ততটায় আমাদের ত্বকের পক্ষেও উপকারি।কারন এতে থাকে  ভিটামিন সি, বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ফসফরাস ইত্যাদি উপাদান যা ত্বকের নানা ধরনের সমস্যা দূর করে ত্বকে ভালো রাখতে সাহায্য করে।

৬. আলুতে রয়েছে কার্বোহাইড্রেট যা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কার্যকরী ভূমিকা পালন করে।যার ফলে আমাদের স্মৃতিশক্তিক্ষমতা বৃদ্ধি পায়।

৭. আর্থারাইটিস জনিত বাতের সমস্যা থেকে মুক্তি দিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আলু। তাই এই সমস্যাগুলি থেকে মুক্তি পেতে সিদ্ধ আলু রান্না করে নিয়মিত খান।এতে ভালো উপকার পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *