লাইফস্টাইল

কোষ্ঠকাঠিন্য, হজমের সমস্যা রোধ করতে। পালংশাকের অসাধারন ৫ টি কার্যকারিতা

পালং শাকের স্বাদ অনেকের পছন্দ নয় ঠিকই তবে শরীর সচেতন ব্যক্তিদের পছন্দের খাদ্য তালিকায় সর্বপ্রথমে নাম উঠে আসে এই শাকের ।ওজন কমানোর ক্ষেত্রেও অনেকেই এই শাক খেয়ে থাকেন যেহেতু এটি সহজে পেট যেমন ভরায় তেমনি ক্যালোরিও এর খুব কম ।এছাড়া ত্বকের যত্নেও রয়েছে এর নানা উপকার। তবে শুধু ওজন কমানো বা ত্বকের যত্ন নয় বহু পুষ্টিগুণসম্পন্ন এই শাক শরীরের নানা সমস্যাতে খুব ভালো কাজ দেয় ।

আসুন আজ জেনে নিই পালং শাকের  উপকারিতা গুলি

১)অ্যানিমিয়া রোধে

অপুষ্টিসহ অন্য নানা কারণে ভারতের বহু মহিলা  রক্তাল্পতায় ভোগেন। এক্ষেত্রে জেনে রাখা ভালো পালংশাক কিন্তু অ্যানিমিয়ার অত্যন্ত ভালো কাজ দেয় ।পালংশাকে থাকা বিভিন্ন ভিটামিন ও খনিজ শরীরে লোহিত রক্ত কণিকা উৎপন্ন করতে সহায়তা করে ।সুতরাং রক্তাল্পতার হাত থেকে মুক্তি পেতে চাইলে প্রতিদিনের ডায়েটে বেশ কিছুটা করে পালং শাক খাওয়া অবশ্যই অভ্যাস করুন ।

২)কোষ্ঠকাঠিন্য, হজমের সমস্যা রোধ করতে

কোষ্ঠকাঠিন্য ও হজমের সমস্যায় ভোগেন আমাদের মধ্যে অনেকেই ।এক্ষেত্রে সমস্যা দূর করতে প্রতিদিন খাওয়া শুরু করুন পালংশাক।প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ শাক শুধু যে হজমের সমস্যা ও কোষ্ঠকাঠিন্য দূর করে তাই নয় পাকস্থলীর অন্যান্য সমস্যা দূরীকরণেও বেশ ভালো কাজ দেয় ।

৩)গর্ভবতী মহিলাদের জন্য

গর্ভবতী মহিলাদের ডায়েট অবশ্যই থাকা দরকার পালংশাক।পালংশাকে থাকা পুষ্টিগুণ বলে গর্ভবতী মহিলাদের জন্য অত্যন্ত উপকারী কারণ, এটি গর্ভজাত শিশুর বেড়ে ওঠার জন্য প্রয়োজনীয় পুষ্টি যেমন যোগায় সেইসঙ্গে মাকেও দেয় প্রয়োজনীয় শক্তি ।এছাড়া নিয়মিত পালং শাক খেলে মায়ের বুকের দুধের পরিমাণ বাড়ে অনেকটা।

৪)দৃষ্টিশক্তির উন্নতি সাধনে

ছোটবেলা থেকেই বাচ্চাদের পালংশাক খাওয়ানো উচিত অল্প করে হলেও ।এই পালংশাকে থাকা ভিটামিন এ ও ক্যারিটনয়েডস দৃষ্টিশক্তি উন্নতিসাধন করতে সহায়তা করে ফলে ভবিষ্যতে দৃষ্টিশক্তি জনিত সমস্যা হওয়ার সম্ভাবনা কমে আসে অনেকটা ।

৫)হাই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে

বয়সের সাথে সাথে অনেকেই হাই ব্লাড প্রেশারের মত সমস্যায় ভোগেন ।এর ফলে শরীর হয়ে ওঠে দুর্বল আর ওষুধ খেতে হয় প্রচুর ।হাই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে চাইলে প্রতিদিনের খাবারে যোগ করুন পালংশাক ।এটি ব্লাডপ্রেসার যেমন রাখবে নিয়ন্ত্রণে তেমন আপনাকেও রাখবে সুস্থ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *