অফবিট

The impossible এর মতো পৃথিবীর সেরা ৫ টি survival সিনেমা

সিনেমা কি কখনও মনের মধ্যে অনুপ্রেরণা যোগাতে পারে? এই প্রশ্নের উত্তর এক একজনের কাছে হয়ত এক একরকম। তবে এমন অনেক সিনেমা আছে যেগুলিতে দেখানো হয়েছে যে জীবনে যত কষ্টই আসুক না কেন তার মধ্যেও টিকে থাকতে হবে। হার মানলে চলবে না। এই ধরনের অনুপ্রেরণামূলক ছবি প্রতিটি মানুষের দেখা উচিৎ বলে মনে করেন একাধিক মানুষিক চিকিৎসকরা। 

তেমনই পৃথিবীর সেরা কিছু survival সিনেমার তালিকা-

1.The impossible

মানুষের জীবনে কোনোকিছুই চিরস্থায়ী নয়। সেটা সুখ হোক বা দুঃখ। আর এই ধারণার প্রেক্ষাপটেই গড়ে উঠেছে “The impossible” ছবিটি।

ঘটনাটি ছিল, হেনরি এবং মরিয়া নামক এক দম্পতি ছুটি কাটাতে জাপান থেকে Thailand এ গেছিল, সাথে ছিল তাদের ২ সন্তান। Thailand এর একটা বিলাস বহুল risort orchid bich এ উঠে যেটা ছিল সমুদ্রের ধারে। আনন্দেই কাটছিল ছুটির দিনগুলি। কিন্তু তাদের সেই আনন্দ দীর্ঘস্থায়ী হয় না। চোখের সামনে সুনামিতে ধ্বংস হয়ে যায় এই বিলাস বহুল resort। সমুদ্রের জলের তোরে resort এর সাথে সাথে শেষ হয়ে যায় এই পরিবারের আনন্দের দিন। এই পরিবারের চার জন আলাদা হয়। বাবা তার মেয়েকে নিয়ে এবং মা তার ছেলেকে নিয়ে আলাদা হয়ে যায়।

গল্পের এই নতুন মোড় দর্শকদের মধ্যে চরম উত্তেজনার সৃষ্টি করেছিল। তবে এই ছবিটি বুঝিয়েছে যে খুশির  মুহূর্ত যে কোনো মুহূর্তে দুঃখে পরিনত করতে পারে। 

2.The Martian

ভাবুন তো আপনি এমন একটি জায়গায় গেলেন যেখানে থেকে বাকিরা ফিরে আসেছে কিন্তু আপনি আসতে পারেন নি। সেখানকার পরিবেশটা একদমই ভিন্ন প্রকারের এবং আপনি সম্পূর্ণ একা। কি করবেন সেখানে টিকে থাকার জন্য? এই রকমই একটা ধারনার প্রতিফলন আমরা দেখতে পেয়েছি “The Martian’ ছবিটিতে যা গতানুগতিক চিন্তাভাবনার বাইরে গিয়ে তৈরি করা হয়েছে। 

ছবিটিতে একটা মহাকাশ যান মঙ্গল গ্রহে অভিযান করতে যায়। এরপর সেই মহাকাশ যানটি পৃথিবীতে ফিরে আসে কিন্তু ওই অজানা অচেনা গ্রহে একজনকে রেখে দিয়ে। দ্বিতীয় মহাকাশ যান পাঠাতে আরো 2 টো বছর অপেক্ষা করতে হবে। এই এতটা সময় তাকে একটা অজানা অচেনা গ্রহে থাকতে হবে। এতটা সময় তাকে সেখানে থাকতে কি কি করতে হয়েছিল? সেটি এই ছবিতে তুলে ধরা হয়েছে। একটা একা মানুষের টিকে থাকার যে লড়াই সেটাকেই এই ছবির মাধ্যমে  নিখুঁত ভাবে ফুটিয়ে তুলেছে। 

3.The tower

এটি একটি Korian সিনেমা। এই ছবিটির ঘটনার মূলকেন্দ্রবিন্দু ছিল অগ্নি কান্ড। ক্রিসমাসের দিন 108 তলা বিশিষ্ট একটা টাওয়ারে অগ্নি কান্ড ঘটে। এই ভয়াবহ  অগ্নি কান্ডের মুখ থেকে Tower এর ভিতরে থাকা মানুষ গুলোর বেঁচে ফেরার সফরকে তুলে ধরেছে এই ছবিটির মাধ্যমে।  এই ছবিতে বিভিন্ন দেশের fire সার্ভিস এ কর্মরত মানুষদের নিখুঁত ভাবে ফুটিয়ে তোলা হয়েছে। এই ছবিতে প্রেরণাকারী হিসাবে দেখা হয়েছে ভিন্ন দেশের fire সার্ভিস এ কর্মরত মানুষদের। 

4.In to the wild

গল্পটি ছিল বছর ২৫ শের একটি ছেলের জীবনকে কেন্দ্র করে। ছেলেটির নাম cristofer। যেই বয়সের বাকি ছেলেরা  কলেজ লাইফ, নাইট ক্লাব,  দামী বাইক, গার্লফ্রেন্ড নিয়ে ডেটিং ব্যাস্ত থাকে সেই বয়সে সে  alaska জয়ের স্বপ্ন নিয়ে বাড়ি থেকে বেরিয়ে পড়ে। এই সুদূর alaska তে সে পাড়ি দিয়েছিল  একটু শান্তি খোঁজে। এই  শান্তির অভাবের কারণে ছিল তার মা, বাবার সম্পর্কের ভাঙন। তার এই এলো মেলো হয়ে যাওয়া জীবনের স্বপ্ন ছিল alaska পাড়ি দেওয়া। এই ছবিটি মুক্তি পাওয়া পর  দর্শকের ভিড় সেভাবে না জমলেও পরবর্তী সময়ে বেশ প্রশংসা কুড়িয়ে ছিল এই ছবিটি।   

5.127 houres

এই ছবিটিও ছিল  Adon লি নামক এই ব্যক্তির জীবনকে কেন্দ্র করে। যিনি পেশায় ছিলেন একজন mechanical ইঞ্জিনিয়ার এবং নেশা ছিল তার adventure করা। এই adventure করতে গিয়ে গিরিখাতের ঢালে আটকা পড়ে তার হাত। মাথার উপর দিয়ে বিমান, হেলিকপ্টার চলে যাচ্ছে কিন্তু কেউ তার আওয়াজ শুনতে পারছে না। অবশেষ তার কাছে আর উপায় না থাকায় সে তার জীবন বাচাতে ছুরি দিয়ে নিজের হাত কেটে ওই গিরিখাতের গুহা থেকে বেরিয়ে আসতে হয়।  

6.cast away

যাদের অনেক সময় অনেক দূরে গিয়ে একা থাকার কথা মনে হয় তাদের rabinson cruso অভিনীত এই ছবি টা অবশ্যই দেখা উচিত। 

Fedx এ কাজ  করার জন্য প্লেন এ করে নানা দেশে তাকে ঘুরে বেড়াতে হয়। আর এই রকমই একবার এক দেশ থেকে আরেক দেশে যেতে গিয়ে crash হয়ে যায় বিমান। সেই বিমানে থাকা তার সহ যাত্রীদের মৃত্যু হলেও তিনি প্রাণে বেঁচে যান। তবে তার ঠাঁই হয় একটা নির্জন দ্বীপে। একা একটা মানুষ একটা নির্জন দ্বীপে বেঁচে থাকা যে কতোটা কঠিন সেই দৃশ্য এই ছবিটির মাধ্যমে তুলে ধরা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *