লাইফস্টাইল

বাড়িতেই বানান হ্যান্ড স্যানিটাইজার

নিউজ ডেস্কঃ জানেন কি চড়া দামে স্যানিটাইজার নয় কিনে বাড়িতেও কিন্তু সহজেই বানিয়ে ফেলতে পারেন হ্যান্ড স্যানিটাইজার খুব কম দামে। এর জন্য একগাদা উপকরণ এর ও দরকার নেই। আসুন জেনে নেই কিভাবে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন স্যানিটাইজার চটজলদি ।

উপকরণঃ

আইসোপ্রোপাইল অ্যালকোহল বা সার্জিক্যাল স্পিরিট।

গ্লিসারিন বা অ্যালোভেরা 

আপনার আশেপাশের যে কোন হার্ডওয়ারের দোকান থেকে আপনি কিনে নিতে পারেন যে  আইসোপ্রোপাইল অ্যালকোহলের মিশ্রণ ।তবে কেনার সময় খেয়াল করবেন তাতে যেন   ৯১ শতাংশ   আইসোপ্রোপাইল অ্যালকোহল বা রাবিং অ্যালকোহল রয়েছে তা উল্লেখ করা থাকে ,আজ তা না পেলে যে কোন ওষুধের দোকান থেকে কিনে নিতে পারেন সার্জিক্যাল স্পিরিট ।

এরপর দরকার কিছু পরিমাণ গ্লিসারিন ,তবে গ্লিসারিন  না থাকলেও চিন্তা নেই ।আপনার বাড়িতে যদি অ্যালোভেরা গাছ থাকে তবে গ্লিসারিন এর বদলে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল ।

পদ্ধতিঃ

ভালো করে স্যানিটাইজার  করা একটি পাত্রে ২/৩ কাপ আইসোপ্রোপাইল অ্যালকোহলের সঙ্গে ১/৩ কাপ গ্লিসারিন বা অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিলেই তৈরি আপনার হ্যান্ড স্যানিটাইজার ।এরপর যদি আপনার কোন পছন্দের এসেনশিয়াল অয়েল থাকে তবে গন্ধের জন্য সেটাও অল্প পরিমাণে মিশ্রণ করে দিতে পারেন । ভালো করে গোটা মিশ্রণটিকে মেশানো হয়ে গেলে একটি বোতলে ভরে রেখে দিন ।  এছাড়া  ৬০ ভাগ সার্জিক্যাল স্পিরিটের সাথে ৪০ভাগ অ্যালোভেরা জেল মিশিয়ে তৈরি করতে পারেন স্যানিটাইজার । তবে এক্ষেত্রে সতেজ অ্যালোভেরা থেকে প্রথমে বের করে নিতে হবে জেল টা ।এর সাথে মেশাতে পারেন অল্প পরিমাণে ডেটল ও । তারপর একটি বোতলে ভরে রেখে দিন। যখনই হাত ধোবেন তখনই এটি ব্যবহার করুন। ১ ঘন্টা অন্তর অন্তর হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুয়ে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *