লাইফস্টাইল

বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন লাবাবদার। দেখুন ভিডিও

নিউজ ডেস্ক  – আগুনের গোলার চারিপাশে গোল হয়ে বসে কেউ গল্পে মেতে ওঠে আবার কেউ সুস্বাদু রান্নার মত্ত থাকে।  তবে এখন মহামারির জন্য সকলেই ঘর বন্দী।  পিকনিক বা রেস্টুরেন্টের লাভ ওঠাতে পারছে না কেউই।  সেই কারণে এবার ঘরেই তৈরি করা যেতে পারে রেস্টুরেন্টের মত সুস্বাদু চিকেন লাবাবদার। এই পদ্ধতিও খুব সোজা। 

 উপকরণ :- 

————–

১) তেল ৫০০ গ্রাম 

২) গোটা গরম মসলা ১৫০ গ্রাম

৩) জৈত্রী ২পিস

৪) পেঁয়াজ ১টা

৫) আদা বাটা ১৫০ গ্রাম

৬) রসুন বাটা ১৫০ গ্রাম

৭) হলুদ ১ চামচ

৮) কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চামচ

৯) ধনে গুঁড়ো ১ চামচ

১০) জিরেগুঁড়ো ১ চামচ

১১) টমেটো পেস্ট ২৫০ গ্রাম

১২) চিকেন ১ কেজি

১৩) কাঁচা লঙ্কা কুচি ১/২ বাকি

১৪) লবণ ( স্বাদ মতো) 

১৫) কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১৫০ গ্রাম

১৬) কাজু বাদামের পেস্ট ২০০ গ্রাম

১৭) কসুরি মেথি ২ চামচ

১৮) মাখন ২ চামচ

১৯) ধনেপাতা কুচি ১/২ বাটি

পদ্ধতি :-   চিকেন লাবাবদার তৈরি করতে গেলে প্রথমে একটি প্যানে সামান্য পরিমাণ তেল নিয়ে যদি ভালো করে গরম করে নিতে হবে।  ভালো করে গরম হয়ে গেলে তার মধ্যে গোটা গরম মশলা ও  জৈত্রী দিয়ে দিতে হবে।  গরম মশলা ভালো করে  ভাজা হয়ে গিয়েছে তার মধ্যে পেঁয়াজ কুচি দিতে হবে।  এরপরই নিয়ে আজ রাজ্য হয়ে গেলে তার মধ্যে আদা ও রসুন বাটা ১  চামচ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে পরিমাণ মতো জল দিতে হবে।  আধাঘণ্টা ধরে ভালো করে ভাজতে হবে যাতে পেঁয়াজ ও রসুনের গন্ধ সম্পূর্ণ চলে যায়। তখনই ভালো সম্পূর্ণ হয়ে যাবে তখনই তার মধ্যে একে একে হলুদ,  কাশ্মীরি লঙ্কার গুঁড়ো,  ধোনের গুঁড়ো,  জিরে গুঁড়ো,  ১ চামচ করে দিয়ে ভাল করে নাড়িয়ে তারমধ্যে আগের চেকটা পেষ্ট করে রাখা টমেটো দিতে হবে। যদিও অনেকে টমেটো পেস্ট দেওয়ার সঙ্গে হাফ চামচ চিনি ব্যবহার করেন।  এরপরই টমেটোর ঝোল শুকিয়ে সেটি চিকেন শুকনো হয়ে আসলে তার মধ্যে আগে থেকে পরিষ্কার করে রাখা মাংসের টুকরোগুলো দিয়ে দিতে হবে।  যখনই মসলার মধ্যে চিকেন গুলো দেওয়া হবে তখনই আগুনের আঁচ বাড়িয়ে দিতে হবে।  এরপর প্রায় ৫-৬ মিনিট নাড়াচাড়ার পর তার মধ্যে পরিমান মতো লবণ, কুচি করে রাখা কাঁচা লঙ্কা দিয়ে সামান্য পরিমাণে জল দিয়ে ভালো করে নাড়াতে হবে।  এরপর চিকেনটিকে ১৫  মিনিট ধরে ফোটাতে হবে। সময় শেষ হয়ে গেলে প্যান থেকে মাংসের টুকরোগুলো তুলে নিতে হবে।  এছাড়াও যে  গ্রেভিটা পড়ে থাকবে সেটাকে ভালো করে ঠান্ডা করে নিতে হবে।  আশিকি ঠান্ডা হয়ে গেলে মিক্সার গ্রাইন্ডারের সাহায্যে  ভালো করে মিক্স করে নিতে হবে।  

অন্যদিকে এবার চিকেন লাবাবদার সম্পূর্ণরূপে বানানোর জন্য একটি প্যানে সামান্য পরিমাণ তেল নিয়ে ১ চামচ আদা, রসুন বাটা দিয়ে  ভালো করে ভাজতে হবে। এরপর ভাজা হয়ে গেলে মিক্স করা গ্রেভিটি দিয়ে  তার মধ্যে এক চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, পরিমান মত লবণ, হাফ চামচ গরম মশলার গুঁড়ো, দু’চামচ কাজু বাদাম বাটা,  ১ চামচ কাসুরি মেথি, ২ চামচ মাখন,  হাফ বাটি কুচি করে রাখা ধনেপাতা দিয়ে ভালো করে মেশাতে হবে।  এরপর এই মিশ্রণটি ভালো করে ফুটে উঠলে তার মধ্যে আলাদা করে তুলে রাখা মাংসগুলো দিয়ে দিতে হবে।  এরপরই মশলার সঙ্গে মাংস গুলো ভালো করে মেশানো হয়ে গেলে  দু’মিনিটের জন্য সেটি ফোটানোর জন্য ঢেকে দিতে হবে।  এর পরে দুই মিনিট ফুটান হয়ে গেলে সেটাকে ভালো করে গার্নিশ করে সকলের সামনে পেশ করতে হবে রেস্টুরেন্টের মতো চিকেন লাবাবদার। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *