লাইফস্টাইল

কলায় পচন ধরলে যা করবেন

নিউজ ডেস্ক: কলা খাওয়া আমাদের শরীরের পক্ষে ভীষন উপকারী।তাই অনেকে প্রতিদিন কলা খায়।যা আমাদের শরীরের জন্য উপকারী।কিন্তু প্রতি কলা খাওয়ার জন্য তো প্রতিদিন বাজারে যাওয়া সম্ভব নয়।এইজন্য আগে থেকেই কিনে রাখতে হয় কিন্তু সমস্যা হল যে গরমে খুব তাড়াতাড়ি পচে যায় কলা। সমস্যা থাকলে তার সমাধানও থাকে।এই সমস্যারই সমাধান আছে শুধু তার জন্য জানতে হবে কিছু উপায়।এই উপায়গুলি হল –

১) ইথিলিন নামক এক গ্যাস কলার কাণ্ডে থাকে। এর কারনে খুব তাড়াতাড়ি কলা পেকে যায়। এই জন্য একটি অ্যালুমিনিয়ামের ফয়েল দিয়ে মুড়ে রেখে দিন কলার কাণ্ড।

২) ফ্রিজে রাখার ফলে কলার স্বাদের হালকা পরিবর্তন হয়ে যায় কিন্তু হলেও ফ্রিজে রাখার ফলে বহু দিন পর্যন্ত ভাল থাকে কলা।  ফ্রিজে রাখার ক্ষেত্রে অনেক কলা একসাথে রাখবেন না। এর ফলে কলার খোসায় খুব দ্রুত পচন ধরে।তাই কলার খোসা ছাড়িয়ে এমন একটি পাত্রে রাখুন যাতে কোনো রকম বাতাস প্রবেশ না করতে পারে।এতে ভালো থাকবে কলা।

৩) পাকা কলা খেতে ভালো লাগে বলে  সব পাকা কলা একসাথে কিনবেন না।কলা কেনার সময় কিছু পাকা কলা এবং কিছু আধ কাঁচা কলা কিনবেন। এতে পাকা কলাগুলি শেষ হতে হতে ওই  আধ কাঁচা কলাগুলিও পেকে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *