লাইফস্টাইল

ঘরোয়া পদ্ধতিতে চুল পরা বন্ধ করবেন যেভাবে

নিউজ ডেস্ক: প্রচুর মানুষের মধ্যেই চুলপড়া সমস্যা দেখা যায়। চুল পড়া রোধ করার জন্য মানুষ কত কিনা করে। কিন্তু তাতে খুব একটা ভালো ফল পায় না। উল্টে ভালোর বদলে খারাপই হয় কারণ বাইরের প্রোডাক্টে নানারকম কেমিক্যাল থাকে যা আমাদের চুলের ক্ষতি করে। চুল পড়া রোধ করতে প্রথমে বাইরে প্রোডাক্ট ব্যবহার করা ছাড়ুন। কারণ এই সমস্যার সমাধান রয়েছে আপনাদের ঘরে মধ্যেই। হ্যাঁ ঠিকই শুনছেন। ঘরোয়া পদ্ধতিতে চুল পড়া রোধ করতে পারবেন আপনারা। সেই পদ্ধতি গুলি কি কি জেনে নিন।

নিম পাতার রস আমাদের চুলের পক্ষে অত্যন্ত উপকারী একটি উপাদান। যা চুলের বিভিন্ন ধরনের সমস্যা দূর করে চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করে। নিম পাতায় উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি ইত্যাদি উপাদান যা চুলের গোড়া শক্ত করে চুল পড়া রোধ করতে সাহায্য করে। এছাড়াও চুলে পুষ্টি জোগায় যার ফলে মুক্তি পাওয়া যায় খুশকির মতো সমস্যা থেকেও।

হট অয়েল মাসাজ আমাদের চুলের পক্ষে খুবই উপকারী।তাই নারকেল বা বাদামের তেল হালকা গরম করে নিয়ে মাথার স্ক্যাল্পে লাগিয়ে মাসাজ করুন। এতে চুলের গোড়া শক্ত হবে যার ফলে চুল পড়া সমস্যা কমে যাবে। এটি নিয়মিত ব্যবহার করুন।

আমলকিতে রয়েছে বিভিন্ন উপাদান যেমন ভিটামিন-সি, অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদি যা চুলের গোড়া মজবুত করার পাশাপাশি চুল পড়া রোধ করে এবং খুশকির সমস্যাও দূর করতে সাহায্য করে।

চুল পড়া সমস্যা দূর করতে মাথায় লাগান পেঁয়াজের রস। এটি চুল পড়া রোধ করার পাশাপাশি চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

গ্রিন টি যেমন আমাদের স্বাস্থ্যের পক্ষে উপকারী ঠিক তেমনি এটি আমাদের চুলের পক্ষে উপকারী। চুল পড়ার সমস্যা হোক বা চুলের অন্য কোন সমস্যা তার সমাধান করতে পারে গ্রিন টি। এছাড়াও গ্রিন টি তে থাকা উপাদান   গজাতে সাহায্য করে।

 চুল পড়া রোধ করতে ঘরে বানিয়ে ফেলুন একটি হেয়ার প্যাক যা এ ক্ষেত্রে খুবই কার্যকরী। এই প্যাকটি বানানোর জন্য নিন কলা, নারকেল তেল, অলিভ ওয়েল ও মধু। এগুলো একসঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে মাথায় লাগান।এতে ভালো উপকার পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *