লাইফস্টাইল

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন করার পাশাপাশি আর যে কাজ গুলি করবেন স্ট্রোকের ঝুঁকি কমাতে

নিউজ ডেস্কঃ বর্তমান দিনে স্ট্রোকের সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে।তাই স্ট্রোকের ঝুঁকি কমাতে সচেতন হওয়াটা খুবই জরুরী একটি বিষয়।কারন এই সচেতনতা কমাতে পারে স্ট্রোকের ঝুঁকি।তাহলে জেনে নিন কিভাবে সচেতন হবেন।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন- স্ট্রোকের সম্ভাবনা বৃদ্ধি পাওয়ার কারনগুলির মধ্যে একটি হল উচ্চ রক্তচাপ।এই উচ্চ রক্তচাপ স্ট্রোকের সম্ভাবনা বৃদ্ধির পাশাপাশি হার্টের সমস্যাও সৃষ্টি করে।তাই এই উচ্চ রক্তচাপকে করুন নিয়ন্ত্রনে।আর এর জন্য লবন কম খান, ব্যায়াম করুন, মানসিক চাপ নিয়ন্ত্রনে ইত্যাদি মেনে চলুন।

উচ্চ কোলেস্টেরল কমান- স্ট্রোকে বৃদ্ধি পাওয়ার অন্যতম একটি কারন হল উচ্চ কোলেস্টেরল।উচ্চ কোলেস্টেরল স্ট্রোকের সম্ভাবনা বৃদ্ধির পাশাপাশি হার্টেরও নানা ধরনের রোগ সৃষ্টি করে।তাই কোলেস্টেরল নিয়ন্ত্রনে রাখা খুবই জরিরু।এর জন্য বিভিন্ন ডায়েট, ব্যায়াম ইত্যাদি করুন।

ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখুন- ডায়াবেটিস হার্টের বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি করে।এছাড়াও কার্ডিওভাস্কুলার  সমস্যা দেখা দিতে পারে।এজন্য ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখা প্রয়োজনীয়।এর জন্য ব্যায়াম, বুঝে খাবার খাওয়া, ইনসুলিন ট্রিটমেন্ট ইত্যাদি করুন।

স্থূলতা নিয়ন্ত্রনে রাখা-স্থূলতার জন্য হাইপারটেনের ও কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেতে পারে যার ফলে স্টোকের সম্ভাবনা বৃদ্ধি পায় তাই স্থূলতা নিয়ন্ত্রনে রাখুন।

মানসিক চাপ দূরে রাখুন- মানসিক চাপের জন্য হার্টের সমস্যা হাইপারটেনের সমস্যা বৃদ্ধি পেতে পারে যার ফলে স্ট্রোকের সম্ভাবনা বৃদ্ধি পায়।তাই মানসিক চাপ নিয়ন্ত্রন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *