লাইফস্টাইল

দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। ৫ টি রোগের সমস্যা মেটাতে কমলালেবুর উপকারিতা

নিউজ ডেস্কঃ নবীন থেকে প্রবীণ সবাই খেতে পছন্দ করে কমলালেবু।এটি খেতে যতটা মধুর এর স্বাস্থ্য উপকারিতাও ঠিক ততটায় মধুর। তাই সুস্থ থাকতে প্রতিদিন একটা করে কমলালেবু খান।এর মধ্যে থাকা বিভিন্ন ধরনের উপাদান আপনাদের শরীরকে রোগমুক্ত রাখতে বিশেষভাবে সাহায্য করবে।কি কি স্বাস্থ্য উপকারিতা পাওয়া যাবে এই একটি ফল থেকে এক ঝলকে দেখে নিন–

১) রক্তচাপ নিয়ন্ত্রণে কমলালেবু – কমলালেবু  রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বিশেষভাবে কার্যকরী। কারন এর মধ্যে থাকে ম্যাগনেশিয়াম, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়ক উপাদান।এছাড়াও ডায়াবেটিস রোগীদের পক্ষে কমলালেবু  খাওয়া খুবই উপকারী।কারন কমলালেবু রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেও সহায়তা করে। 

২) রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে কমলালেবু – কমলালেবুতে উপস্থিত ভিটামিন সি ও যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।তাই শরীরকে সুস্থ রাখতে  প্রতিদিন কমলালেবু খান। 

৩) ক্যান্সার প্রতিরোধে কমলালেবু – কমলালেবু ক্যান্সারের মতো মারন রোগ প্রতিরোধ করতে সহায়ক।কারন এর মধ্যে উপস্থিত ডি- লিমোনেন নামে একধরনের উপাদান যা ফুসফুস, স্তন, ও ত্বকের ক্যান্সার প্রতিরোধ করতে পারে। এছাড়াও এর মধ্যে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান শরীরের রোগ প্রতিরোধ করে যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

৪) দাঁতের যত্নে কমলালেবু – দাঁতে এবং মাড়ির সুরক্ষায় কমলালেবু খান।কারন এটি রক্ত বাহিকা এবং টিস্যুগুলি মজবুত করে মাড়ি সুস্থ রাখে।এছাড়াও দাঁতে জমে থাকা ব্যাকটেরিয়া আমাদের মাড়ির ক্ষতি করতে পারে।কমলালেবু দাঁতের ব্যাকটেরিয়া দূর মাড়িকে সুরক্ষিত রাখার পাশাপাশি দাঁতের ক্ষয় প্রতিরোধ করতেও সহায়তা  করে। 

৫) দৃষ্টিশক্তি বাড়াতে কমলালেবু – এই ফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি উপাদান।ভিটামিন সি দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে সহায়ক উপাদান।তাই দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে প্রতিদিন কমলালেবু খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *