লাইফস্টাইল

ভ্রুন তৈরিতে সাহায্য করে। ঢেঁড়সের অসাধারন ১০ টি উপকারিতা

নিউজ ডেস্কঃ ঢেঁড়স হল আমাদের অতি পরিচিত একটি সবজি।এই সবজিটি অনেকে খেতে পছন্দ করে তবে বেশিরভাগ মানুষ খেতে পছন্দ করে না।কিন্তু এই সবজিটির মধ্যে রয়েছে অনেক উপকারিতা যা আমাদের শরীরের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে সাহায্য করে।তাই এই সবজিটি না খেলে এই উপকারিতাগুলি থেকে বঞ্চিত হয় আমাদের শরীর।এই জন্য ঢেঁড়স কিছু উপকারিতা জেনে নিন।যা জানলে ঢেঁড়স দূরে ঠেলে না দিয়ে পাতে রাখবেন।তাহলে জেনে নিন ঢেঁড়সের কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

কোলেস্টেরল কমাতে সাহায্য করে- ঢেঁড়সে উপস্থিত সলিউবল ফাইবার পেকটিন যা আমাদের শরীরে খারাপ কোলেস্টেরল কমাতে কার্যকর ভূমিকা পালন করে।এছাড়াও অ্যাথেরোসক্লোরোসিস এর সমস্যা দূর করতেও সাহায্য করে।

ভ্রুন তৈরিতে সাহায্য করে- ঢেঁড়স গর্ভবস্থায় ভ্রুনের মস্তিষ্ক গঠনে সহায়তা করে।এছাড়াও মিসক্যারেজ হওয়ার সম্ভাবনা দূর করে।তাই গর্ভবস্থায় ঢেঁড়স খাওয়া খুব ভালো।

ত্বকের বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে- ঢেঁড়স আমাদের স্বাস্থ্যের পক্ষে যতটা ভালো ঠিক ততটায় আমাদের ত্বকের পক্ষেও ভালো।কারন ঢেঁড়স ত্বকের থেকে বিষাক্ত পদার্থ দূর করে শরীরের টিস্যু পূর্ণগঠনে কার্যকর ভূমিকা পালন করে।এছাড়াও ব্রনের সমস্যাও দূর করতে সাহায্য করে।

শ্বাসকষ্টের সমস্যা দূর করে-ঢেঁড়সে উপস্থিত বিভিন্ন ধরনের উপকারী উপাদান যেমন- ভিটামিন সি, অ্যান্টি ইনফ্লামেটরি, অ্যান্টি অক্সিডেন্ট ইত্যাদি যা শ্বাসকষ্টের সম্ভাবনা হ্রাস করতে সহায়তা করে।

কোলন ক্যান্সার হওয়ার সম্ভাবনা হ্রাস করে- ঢেঁড়সে উপস্থিত উচ্চ মাত্রায় অ্যান্টি অক্সিডেন্ট যা ফ্রিরেডিকেলসকে রোধ করতে সাহায্য করে যার ফলে কোলন ক্যান্সারের সম্ভাবনা হ্রাস পায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে- ঢেঁড়সে থাকে বিভিন্ন ধরনের উপাদান যেমন- ভিটামিন সি, অ্যান্টি অক্সিডেন্ট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ ইত্যাদি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে।

হজম ক্ষমতা বৃদ্ধি করে- ঢেঁড়স হজম ক্ষমতা বৃদ্ধি করতে সহায়ক কারন এর মধ্যে থাকে উচ্চ পরিমানে আঁশ।এছাড়াও ঢেঁড়স পেকটিন অন্ত্রের ফোলাভাব কমাতে ও অন্ত্র থেকে বর্জ্য পদার্থ বের করে দিতে সাহায্য করে।

চুলের যত্নে- ঢেঁড়স আমাদের স্বাস্থ্য, ত্বকের পাশাপাশি চুলের জন্যও ভীষণ উপকারী।কারন ঢেঁড়স চুলের বিভিন্ন ধরনের সমস্যা যেমন- খুসকি, শুষ্ক মাথার ত্বকে ইত্যাদি থেকে মুক্তি দিতে সাহায্য করে।

বিষণ্ণতা দূর করতে সাহায্য করে- ঢেঁড়সে রয়েছে এমন কিছু উপকারি উপাদান যা শরীরের দুর্বলতা, বিষণ্ণতা ও অবসাদ দূর করতে কার্যকর ভূমিকা পালন করে। 

দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে- ঢেঁড়সে উপস্থিত বিভিন্ন ধরনের উপাদান যেমন- বিটা ক্যারোটিন, ভিটামিন এ, অ্যান্টি অক্সিডেন্ট, লিউটিন ইত্যাদি যা চোখের বিভিন্ন ধরনের সমস্যা যেমন- চোখের গ্লুকোমা, চোখের ছানি ইত্যাদি থেকে মুক্তি দিয়ে দৃষ্টিশক্তিকে ভালো রাখতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *