লাইফস্টাইল

বহুমুত্র প্রতিরোধে সাহায্য করে। মাশরুমের অসাধারন ৬ টি কার্যকারিতা

নিউজ ডেস্ক: আপনাদের খাদ্যতালিকায় মাশরুম রাখেন তো? যদি না রাখেন তাহলে অবশ্যই রাখুন।কারন স্বাস্থ্য বিশেষজ্ঞরা  স্বাস্থ্যকে সুস্থ রাখতে মাশরুম খাওয়ার পরামর্শ দিয়ে থাকে।কারন ক্লোরোফিলবিহীন ছত্রাক জাতীয় এই উদ্ভিদটি মধ্যে বিভিন্ন ধরনের উপাদান থাকে যা শরীরের একাধির রোগ থেকে মুক্তি দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।কি কি উপকারিতা রয়েছে মাশরুমের মধ্যে।

১. গর্ভবতী মা ও শিশুদের রোগ প্রতিরোধে:

মাশরুমের মধ্যে থাকে আমিষ, শর্করা, চর্বি, ভিটামিন ও মিনারেলের ইত্যাদি উপাদান যা  যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। এছাড়াও মাশরুমে থাকা নিয়োসিন ও অ্যাসকরবিক এসিড বা ভিটামিন সি’ ইত্যাদি উপাদান  স্কার্ভি, পেলেগ্রা প্রভৃতি রোগ প্রতিরোধ করে শিশু এবং গর্ভবতী মায়েদের স্বাস্থ্যকে সুস্থ রাখতে সাহায্য করে।

২. বহুমুত্র প্রতিরোধে

যাদের ডায়াবেটিসের সমস্যা আছে তাদের পক্ষে মাশরুম খাওয়া খুবই উপকারী।কারন মাশরুমে ফ্যাট ও শর্করা কম এবং আঁশ বেশি থাকে যার ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।তাই  ব্লাড সুগার কমাতে  নিয়মিত মাশরুম খান।

৩. চর্মরোগ প্রতিরোধে মাশরুম

মাশরুমের থাকা উপাদান বিভিন্ন ধরনের  চর্মরোগ থেকে মুক্তি দিতে কার্যকরী ভূমিকা পালন করে।এছাড়াও  খুশকির সমস্যা রোধ করতে ভালো কাজ করে এই সবজিটি।

৪. উচ্চ রক্তচাপ ও হৃদরোগ প্রতিরোধে

মাশরুমে  থাকা  ইরিটাডেনিন, লোভাষ্টটিন, এনটাডেনিন, কিটিন এবং ভিটামিন বি, সি ও ডি ইত্যাদি উপাদান যা   উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখে।যার ফলে হৃদরোগ হওয়ার ঝুকি কম থাকে।  

৫. দাঁত ও হাড় গঠনে

শিশুদের দাঁত ও হাড় গঠনে জন্য মাশরুম খাওয়া উপকারী।কারন এর মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও ভিটামিন ডি।

৬. দৃষ্টিশক্তি রক্ষায়

মাশরুমের থাকা খনিজ লবণ যা চোখের দৃষ্টিশক্তি রক্ষা করতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *