লাইফস্টাইল

হাড় মজবুত রাখে। পনিরের অসাধারন ৮ টি কার্যকারিতা

নিউজ ডেস্ক- পনির খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে। সাধারণত দুধ দিয়ে তৈরি হয় এই দুগ্ধজাতীয় পদার্থ। পনির শরীরের পক্ষে খুবই উপকারী একটি খাদ্য। এর মধ্যে রয়েছে প্রোটিন সহ নানান উপকারী পদার্থ। তাই চলুন জেনে নেওয়া যাক পানির এর সেই আশ্চর্য কিছু গুণাবলী-

1. পনিরে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন- পনিরের প্রচুর পরিমাণে প্রোটিন থাকে । এই প্রোটিন খুব সহজে হজম হয়ে যায়। প্রোটিন শরীরে শক্তি যোগাতে ও শারীরিক গঠন বৃদ্ধিতে সাহায্য করে। তাই শরীরের জন্য প্রোটিন খুবই জরুরী, যা পানির  এর মধ্যে পাওয়া যায়। 

2. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- কয়েক ধরনের পনিরের প্রচুর পরিমাণে জিংক থাকায়, জিংক দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও পনিরে থাকে কিছু ব্যাকটেরিয়া যা হজম শক্তি বাড়াতে সাহায্য করে। 

3. ফ্যাট নিয়ন্ত্রণ- পনিরে কিছু পরিমাণে ফ্যাট থাকে যা দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। তাই পরিমাণ মতো পনির খেলে শরীর সুস্থ্য ও  ফ্যাট নিয়ন্ত্রণে থাকে। 

4. শরীরে কার্বোহাইড্রেট পরিমাণ বাড়িয়ে দেয়-

কিছু বিশেষ জাতীয় পনিরে থাকে কার্বোহাইড্রেট। এই কার্বোহাইড্রেট শরীরে শক্তি উৎপাদন করে ও শরীর সচল রাখে। তাই শরীর সচল রাখতে কার্বোহাইড্রেটের পরিমান বেশী সেই জাতীয় পনির খাওয়া উচিত। 

5. হাড় মজবুত রাখে-

পনিরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকায় এটি হাড় মজবুত রাখে। এছাড়াও অনেক ধরনের পনির পাওয়া যায় যাতে ভিটামিন বি ও বি কমপ্লেক্স প্রচুর পরিমাণে থাকে। তাই হাত শক্ত রাখতেই এই জাতীয় পনির খাওয়া আবশ্যক। এছাড়াও বাচ্চাদের জন্য পনির খুবই উপকারী এটি তাদের শারীরিক গঠন ও বৃদ্ধিতে সাহায্য করে। 

6. হার্টের পক্ষে উপকারী- 

পনির হার্টের জন্য খুবই উপকারী। পনিরের থাকা ক্যালসিয়াম, ফসফরাস ও উপকারী ফ্যাট ম্যাগনেসিয়াম কার্ডিওভাসকুলার সিস্টেমকে ভালো রাখে। বিশেষজ্ঞরা মনে করেন পরিমিত পনির খেলে উপকার পাওয়া যাবে। 

7. মানসিক চাপ কমাতে সাহায্য করে-

পনিরে অল্প পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে যা মস্তিষ্ককে এক ফুরফুরে মেজাজ দিতে সক্ষম। মানসিক চাপ বা উদ্বেগ কমানোর জন্য তাই পনির এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

8. ক্যান্সার প্রতিরোধে সক্ষম-

পনির এর মধ্যে থাকে প্রচুর পরিমাণে লাইলোনিক অ্যাসিড ও স্ফিনজোলিপিড যা ক্যানসার প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *