লাইফস্টাইল

শরীরে সুগারের মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে ডায়াবেটিসের মত কঠিন রোগের বিরুদ্ধেও কাজ করে থাকে। সজনের ১০ টি উপকারিতা

নিউজ ডেস্কঃ বাঙালি খাদ্য তালিকায় এমন কিছু খাওয়ার আছে যা একটি বিশেষ সময়তেই পাওয়া যায়। তবে শীতকালে এমন কিছু সবজি ওঠে বাজারে যা শুধু স্বাদের জন্যই নয় গুনের জন্য ও বিশেষভাবে বিখ্যাত। ঠিক তেমনই একটি সবজি হল সজনে।

১) এক গ্রাম সজনে পাতায় একটি কমলার চেয়ে সাতগুন বেশি ভিটামিন সি, দুধের চেয়ে চারগুন বেশি বেশি ক্যালশিয়াম ও দুই গুন বেশি প্রোটিন, গাজরের চেয়ে চারগুন বেশি ভিটামিন এ এবং কলার চেয়ে তিনগুন বেশি পটাশিয়াম বিদ্যমান। ফলে এটি অন্ধত্ব, রক্তল্পতাসহ বিভিন্ন ভিটামিন ঘাটতি জনিত রোগের বিরুদ্ধে বিশেষ হাতিয়ার হিসাবে কাজ করে।

২) এতে প্রচুর পরিমানে জিঙ্কে থাকে এবং পালং শাকের চেয়ে তিনগুন বেশি আয়রন বিদ্যমান, যা অ্যানিমিয়া দূরীকরণে বিশেষ ভূমিকা পালন করে।

৩) সজনে শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রনেও অন্যতম অবদান রাখে।

৪) মানুষের শরীরে প্রায় ২০% প্রোটিন যার গাঠনিক একক হল অ্যামাইনো অ্যাসিড। শরীরে বিভিন্ন গুরুত্বপূর্ণ মেটাবোলিজম এবং অন্যান্য শরীরবৃত্তীয় কার্যাবলী পরিপূর্ণরূপে সম্পাদনে অ্যামাইনো অ্যাসিড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মানুষের শরীরে যে ৯ টি অ্যামাইনো অ্যাসিড খাদ্যের মাধ্যমে সরবরাহ করতে হয় তার সবগুলি এই সবজির মধ্যে বিদ্যমান।

৫) এটি শরীরে সুগারের মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে ডায়াবেটিসের মত কঠিন রোগের বিরুদ্ধেও কাজ করে থাকে।

৬)এটি শরীরে হজম ক্ষমতা বৃদ্ধি করে পুষ্টিবর্ধক হিসাবে কাজ করে।

৭) শরীরের ওজন কমাতে ব্যায়ামের পাশাপাশি এটি বেশ কার্যকারী ভূমিকা পালন করে থাকে।

৮) সজনেতে প্রায় ৯০ টির বেশি এবং ৪৬ রকমের অ্যান্টি অক্সিডেন্ট বিদ্যমান।

৯) এটির অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বিদ্যমান।এটি যকৃত ও কিডনি সুস্থ রাখতে এবং রুপের সৌন্দর্য বর্ধক হিসাবেও কাজ করে থাকে।

১০) এতে ৩৬ টির মতো অ্যান্টি ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য আছে।এছাড়াও এটি অকাল বার্ধক্যজনিত সমস্যা দূর করে এবং ক্যান্সারের বিরুদ্ধেও সহায়ক ভূমিকা পালন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *