অফবিট

দিল্লী থেকে বালি। ভারতবর্ষের স্থানের নামে পৃথিবীর আর কোথায় কোথায় জায়গা রয়েছে?

নিউজ ডেস্কঃ  একই নামে দুটি জায়গা খুব একটা অপরিচিত নয় মানুষের কাছে। কিন্তু বর্তমানে ভারতের বেশ কিছু জনপ্রিয় অঞ্চল গুলির নামে বিদেশে রয়েছে একাধিক জায়গা। জায়গায় দুটির নামের মধ্যে সাদৃশ্য থাকলেও কোনরকম মিল খুঁজে পাওয়া যায় না এর আঞ্চলিক পরিবেশে। এই বিষয়ে সম্পর্কে অবগত নয় অনেকেই। সেই কারণে অনেকের কাছে এটি একটি চমকপ্রদ বিষয়। এই প্রতিবেদনে সেই বিশেষ কয়েকটি জায়গার নাম উল্লেখ করা হয়েছে। যেমন

১) দিল্লি :-  ভারতের রাজধানী দিল্লি।  এটি একটি ভারতের বিশেষ কেন্দ্রীভূত স্থান। কিন্তু এবার দিল্লির অস্তিত্ব পাওয়া গিয়েছে কানাডায়। যদিও বিদেশের মাটিতে দিল্লিকে দেল-হাই বলে পরিচয় দেওয়া হয়।  এই জায়গাটি হার্ট  অফ দ্য  টাবাকু কনট্রি নামে ওবি জনপ্রিয়।  

২) হায়দ্রাবাদ :-  ভারতের বুকে অবস্থিত হায়দ্রাবাদের অস্তিত্ব বর্তমানে খুঁজে পাওয়া গিয়েছে পাকিস্তানে। ভারতে হায়দ্রাবাদের নামকরণ করা হয়েছিল একজন জনপ্রিয় নর্তকীর নামানুসারে। তবে পাকিস্তানের এলাকাটির নামকরণ করা হয়েছে নবি মূহম্মদ হায়দার আলীর এক চাচাতো ভাইয়ের নামানুসারে। এই দুটি শহরের নামের সাদৃশ্যের পাশাপাশি রয়েছে মুঘল সাম্রাজ্যের ছোঁয়া।  কারণ ভারতের হায়দ্রাবাদে হোক কিংবা পাকিস্তানের হায়দ্রাবাদ এই দুটি শহরের মধ্যে মুঘল সাম্রাজ্যের রাজকীয় ছোঁয়া বর্তমান।  

৩) লখনউ :-  শহরের নামটা শুনলেই একটা নবাবজাদা ভাব ফুটে ওঠা সকলের মনেই।  যদিও ভারতের লখনউ  শহরের সৌন্দর্য, খাদ্য, ইমারত সবকিছুর মধ্যেই প্রাচীন ঐতিহ্যের ছোঁয়া রয়েছে।  ঠিক সেইভাবে এবার লখনউয়ের  খোঁজ পাওয়া গেল আমেরিকার যুক্তরাষ্ট্রে। ইউএসএ’র লখনউ বা  ক্যাস্টেল ইন ক্লাউড ১৬ কক্ষ বা ৫৫০০ একরের মাউন্টেন এস্টেট ম্যানশন।  

৪)  কেরালা :- আরব সাগরের তীরে অবস্থিত কেরালার জনপ্রিয় শহর হল কোচিন বা  কোচি। এই শহরের সৌন্দর্য তা এতটাই বৃহৎ যে একে কুইন অফ আরবিয়ান সি বলা হয়।  তবে এবার কোচি নামক শহর রয়েছে জাপানেও।  দুটোর শহরে দুই দেশে সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে অবস্থিত।  

৫) বালি :- রাজস্থানের পল্লী জেলার একটি ছোট্ট গ্রামের নাম হচ্ছে বালি। এটি রাজস্থানের বুকে অবস্থিত হওয়ায় নামের দিক থেকে জনপ্রিয় হলেও সেই ভাবে কোন পর্যটন স্থান না থাকায় এখানে পর্যটকদের ভিড় দেখা যায় না। কিন্তু ঠিক একই নামে অর্থাৎ বালি নামের শহর রয়েছে ইন্দোনেশিয়ায়। বিদেশের বালিতে  যথেষ্ট দর্শনীয় স্থান থাকার কারণে বছরের প্রত্যেকটা দিন পর্যটকদের ভিড় লক্ষ্য করা যায়।  

৬) থানে :-  সমুদ্রসৈকতে সৌন্দর্য তার কারণে মুম্বাইয়ের এই অঞ্চলটির নামকরণ করা হয়েছে থানে। ঠিক একই নামের শহর দেখতে পাওয়া যায় অস্ট্রেলিয়াতেও। বিদেশেও  থানে নামের অঞ্চলটি বেশ জনপ্রিয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *