লাইফস্টাইল

ত্বক ময়েশ্চারাইজ করতে  সাহায্য করে। নারকেল তেলের ৫ টি উপকারিতা

নিউজ ডেস্ক: নারকেল তেল এমন একটি উপাদান যার মধ্যে রয়েছে বহু পুষ্টিগুণ। এই পুষ্টিগুণ আমাদের শরীর থেকে শুরু করে ত্বকের যত্ন খুবই কার্যকরী ভূমিকা পালন করে।শুধু শরীর বা ত্বকই নয় নখের যত্ন নিতেও সাহায্য করে নারকেল তেল।তাই একটি তেল ব্যবহার করলেই পাবেন তার থেকে  প্রচুর উপকারিতা।তাহলে এবার জেনে নিন যে এই তেল ব্যবহারের উপকারিতাগুলি।  

১) দাঁতের যত্নে নারকেল- নারকেল তেলে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রোপার্টি উপাদান যা দাঁতে থাকা জীবাণুদের বিরুদ্ধে লড়াতে সাহায্য করে। তাই দাঁতকে ভালো রাখতে নারকেল তেলের সাথে ১চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিয়ে ব্রাশ করুন। এতে জীবাণুদের প্রতিরোধ করার পাশাপাশি দাঁত ঝকঝকে রাখতেও সাহায্য করে। 

২) ঠোঁটের  যত্নে নারকেল তেল-ঠোঁটের সৌন্দর্যতা কি হারিয়ে গেছে? এই নিয়ে চিন্তা করার আর দরকার নেই। কারণ ঠোঁটের সৌন্দর্যতা আপনারা অনায়াসে ফিরিয়ে আনতে পারবেন তার জন্য লাগবে শুধুমাত্র একটি  উপকরণ। এই উপকরণটি হল নারকেল তেল যা ঠোটের আর্দ্রতা ফিরেই এনে ঠোঁটের সৌন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করে। তাই ঠোঁটের সৌন্দর্য বৃদ্ধি করতে হলে প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে ১-২ ফোঁটা নারকেল তেল ঠোঁটে লাগান। এতে ভালো ফল পাবেন।

৩) নখের যত্নে নারকেল তেল- নখের যত্ন মেয়েদের কাছে রূপচর্চা করার মতই একটি গুরুত্বপূর্ণ কাজ। কারণ বড় নখ হাতে সৌন্দর্যতা বৃদ্ধি করে। তাই বড়ো নখ সব মেয়েরাই পছন্দ করে।কিন্তু দেখা যায় যে অনেকের নখ অল্প বড়ো করলেই ভেঙে যায় যা একটি সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।তাই এই সমস্যাকে দুর করা দরকার।কিন্তু কিভাবে এটাই ভাবছেন তো? এর জন্য বেশি কিছু করতে হবে না শুধু রাতে ঘুমোতে যাওয়ার আগে দু হাতে ভাল করে নারকেল তেল লাগান।কারণ  নারকেল তেল নখ মজবুত করতে সাহায্য করে।

৪) বডি অয়েল হিসেবে নারকেল তেল- নারকেল তেল ত্বক ময়েশ্চারাইজ করতে  সাহায্য করে। তাই বডি অয়েল হিসাবে নারকেল তেলের জুড়ি মেলা ভার। তাই শীতকালে ত্বক ময়েশ্চারাইজ করতে নারকেল তেল ব্যবহার করতে পারেন।

৫) সানস্ক্রিন হিসেবে নারকেল তেল- নারকেল তেলের থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের জন্য একটি উপকারী উপাদান। এটি শুষ্ক ও রুক্ষ ত্বককে হাইড্রেট করতে, ত্বকে ট্যান পড়া প্রতিরোধ করতে এমনকি সূর্যের ক্ষতিকারক প্রভাব থেকেও ত্বককে বাঁচাতে কার্যকরী ভূমিকা পালন করে। তাই সানস্ক্রিন হিসেবে নারকেল তেল ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *