লাইফস্টাইল

দাঁত দিয়ে নখ খাওয়ার অভ্যাস ত্যাগ করতে যে কাজ গুলি করবেন

নিউজ ডেস্কঃ দাঁতে দিয়ে নখ কাটার অভ্যাসটি অনেকের মধ্যেই দেখা যায়।যা একটি বদ অভ্যাস।তাই ত্যাগ করুন এই অভ্যাসটি।কিন্তু কিভাবে? কারন কোন অভ্যাস ত্যাগ করাটা খুবই কঠিন তবে অসম্ভব নয়।এর জন্য শুধুমাত্র আপনাদেরকে কিছু নিয়ম মেনে চলতে হবে।তাহলে দেখবেন এই বদঅভ্যাসটির থেকে মুক্তি পেয়ে গেছে। দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস ত্যাগ করার কিছু উপায় হল-  

১) নখ সবসময় ছোট করে কাটুন- সব সময় নখ ছোট ছোট করে কাটবেন।এতে দাঁত দিয়ে নখ কাটার এই বদঅভ্যাসটি অনেক কমে যাবে।যখনই নখ দেখবেন একটু বড় হয়েছে তখনই কেটে ফেলবেন।

২) দাঁত  দিয়ে নখ কাটার অভ্যাসটি ত্যাগ করতে হলে সবার আগে আপনাদের জানতে হবে এর পিছনে কারনটি।একাধিক গবেষণা থেকে জানা গেছে যে অধিকাংশ মানুষ দাঁত দিয়ে নখ কাটে যখন তাদের খিদে পায়, স্ট্রেস অনুভব করে এবং নার্ভাস থাকে ইত্যাদি কারনে।তাই আগে এই সমস্ত কারনগুলিকে সমাধান করুন। 

৩) মহিলারা নখে নেইলআর্ট করুন- এটি শুনে অবাক হলে? হওয়াটায় স্বাভাবিক কিন্তু এটি খুব কার্যকর একটি উপায় এই অভ্যাসটি ত্যাগ করার।কারণ, নখে লেইলআর্ট করা থাকলে নখ কামড়ানো ইচ্ছে কমে যায়। 

৪) চ্যুইংগাম চিবোন- এই অভ্যাসটি থেকে মুক্তি পেতে মুখে রাখুন চুইংগাম।কারন মুখে  চুইংগাম থাকলে সেটি চিবাতে ব্যস্ত থাকবেন এতে নখ খাওয়ার প্রবণতা অনেক কমে যাবে। 

৫) অন্যদিকে মন দিন- নিজেকে সবসময় কোনও না কোনও কাজে ব্যস্ত রাখুন। এতে দাঁত দিয়ে নখ কাটার ইচ্ছেটা অনেক কমে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *