অফবিট

বাড়িতেই বানান চিকেন ফ্রানচাইসি। রইল ভিডিও

নিউজ ডেস্ক  –  দুনিয়াতে কত ধরনের নানা রকম সুস্বাদু খাবার সহজে পাওয়া যায় রেস্টুরেন্টে। কিন্তু সবার পক্ষে সবসময় রেস্টুরেন্টে গিয়ে খাওয়া সম্ভব হয়ে ওঠেনা।  তাই বলে কি রেস্টুরেন্টের মতো সুস্বাদু খাবার খাবে না!  এমনটা হতেই পারে না।  এবার খুব সহজেই বাড়িতেই তৈরি করে নিতে পারবে সকলে চিকেন ফ্রানচাইসি। নাম শুনলেই জিভে জল চলে আসে।  এটি বানানোর সহজ উপায় হল –  

  উপকরণ :-

—————

১) বোনলেস চিকেন ৫০০ গ্রাম

২) মাখন ২৫০ গ্রাম

৩) ডিম দুটো

৪) লবণ পরিমাণমতো

৫) গোলমরিচ গুঁড়া পরিমাণমতো

৬) পার্সলে  কুচি হাফ বাটি 

৭)  চিজ হাফ বাটি

৮) হোয়াইট ওয়াইন দু’কাপ

৯) চিকেন স্টক দু’কাপ

১০) রসুন কুচি ১ চামচ

১১) হাফ লেবুর রস

  পদ্ধতি :-    চিকেন ফ্রানচাইসি বানাতে গেলে  প্রথমে একটি বাটিতে দুটো ডিম  ফাটিয়ে তার মধ্যে পরিমাণমতো গোলমরিচ গুঁড়ো , লবণ , পার্সলে ও  চিজ দিয়ে ভালো করে ডিমটিকে ফেটিয়ে নিতে হবে।  অন্যদিকে মাংসকে  বাটারফ্লাই আকৃতিতে কেটে  একটু হাল্কা চাপে পাতলা করে নিতে হবে।  এরপর একটি প্যানে সামান্য পরিমাণ তেল ও মাখন দিয়ে গরম করার জন্য রেখে দিতে হবে। প্যান যতক্ষণ না গরম হচ্ছে ততক্ষণ কেটে রাখা মাংসকে ভালো করে ব্যাসনের মধ্যে এপিট ওপিট করার পর সেটিকে আগে থেকে ফেটানো ডিমের মধ্যে দিয়ে আগে থেকে গরম করতে রাখা প্যানের মধ্যে ভেজে তুলে নিতে হবে । 

অন্যদিকে আবার একই প্রাণীর মধ্যে ড্রাই হোয়াইট ওয়াইন ও চিকেন স্টক দিয়ে  তার মধ্যে একে একে হাফ চামচ রসুন কুচি, হাফ চামচ পার্সলে কুচি, হাফ চামচ মাখন,  হাফ লেবুর রস দিয়ে ভালো করে নাড়াচাড়ার পর ভেজে রাখা মাংস ওর মধ্যে দিয়ে বেশ কিছুক্ষণ হালকা আঁচে নাড়তে হবে। এরপর এই মিশ্রণের সঙ্গে মাংস ভালো করে নাড়াচাড়ার পর সেটি ফুটে উঠলে একটি প্লেটে নামিয়ে সুন্দর করে গার্নিশ করে সকলের সামনে পরিবেশন করা যাবে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *