লাইফস্টাইল

ওজন কমাতে সাহায্য করে। জিরের অসাধারন কিছু উপকারিতা

রান্নায় আমরা জিরে ব্যবহার করে থাকি এবং জিড়ের গুণ আমরা সকলেই কমবেশি জানি। রান্না করা খাবারকে সুস্বাদু ও সুগন্ধি করতে জিরের জুড়ি মেলা ভার। বিশেষ করে জিরের জল বা জিরে-চা ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

যাঁরা প্রাকৃতিক উপায়ে ওজন কমাতে চান, তাঁদের জন্য জিরের জল উৎকৃষ্ট উপাদান। গবেষকেরা বলেন, শরীরের ক্ষতিকর চর্বি ও অস্বাস্থ্যকর কোলস্টেরলের মাত্রা কমিয়ে ওজন কমাতে এটি সহায়তা করে। তবুও এর কিছু অপকারিতা রয়েছে। 

চলুন জেনে নেওয়া যাক জিরের অপকারিতা-

  • জিরের জল খাওয়ার অপকারিতা:

               বিভিন্ন গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত জিরে খেলে তা রক্তকে তরল করে দিতে পারে। এটি  ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর হতে পারে। জিরে বেশি খেলে তা রক্তে শর্করার মাত্রা হঠাৎ কমিয়ে দিতে পারে। এর ফলে হঠাৎ রক্তচাপ কমে যেতে পারে। জিরের তেল অতিরিক্ত ব্যবহার করলে তা অতিরিক্ত প্রদাহ সৃষ্টি করতে পারে। এইগুলো তো গেল জিরের অপকারিতা।

তবে ওজন কমানো ছাড়াও জিরের আরো কিছু উপকারিতাও রয়েছে। 

আসুন দেখে নেওয়া যাক জিরের কিছু উপকারিতা-

  • ভালো হজম হয়:

             জিরেতে আছে থাইমলসহ আরও অনেক ধরণের গুরুত্বপূর্ণ তেল, যা লালাগ্রন্থিকে উদ্দীপ্ত করে খাদ্য পরিপাকে সহায়তা করে থাকে। এ ছাড়া হজমপ্রক্রিয়া শক্তিশালী করতেও সহায়তা করে জিরে। যাঁরা হজমের সমস্যায় ভুগছেন, তাঁরা জিরে-চা খেতে পারেন।

  • ওজন কমাতে জিরে চা:

              জিরে-চা বানানোর জন্য এক চামচ জিরে এক গ্লাস জলের মধ্যে মিশিয়ে সেদ্ধ করতে হবে। তারপর জল ফুটে বাদামি রং হলে গ্যাস বন্ধ করে পাত্রটি ঢেকে রাখতে হবে। এরপর ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।এটি যাদের হালকা পেটব্যথা করে কিংবা  হজমের সমস্যা আছে  তারা দিনে  এই চা খেতে পারেন। আর যাঁরা আরেকটু হালকা চা খেতে চান, তারা গরম জলে জিরে মিশিয়ে ঢেকে রাখতে পারেন। এরপর কিছুটা থিতিয়ে যাওয়ার পর সে চা খেতে পারেন। এ ছাড়া জলের ভেতর দুই চামচ জিরে মিশিয়ে সারা রাত রেখে দিতে পারেন। সকালে ওই জল ফুটিয়ে খেতে পারেন। তাছাড়াও ভেজানো জিরে চিবিয়ে খেতে পারেন। এতে শরীরের চর্বি দূর হবে।

  • খাবারে জিরে:

              খাবারে জিরের পরিমাণ কিছুটা বাড়াতে পারেন শরীরের চর্বি কমাতে। এ ছাড়া অল্প পরিমাণ দইয়ের মধ্যে জিরে দিয়ে কিংবা মধুর সঙ্গে জিরে মিশিয়ে খেতে পারেন ওজন কমাতে । বাদামি ভাত বা স্যুপ তৈরি করতেও হালকা জিরে গুঁড়ো দিতে পারেন। গাজরসহ অন্যান্য সবজি একত্রে সেদ্ধ করে এতে রসুনবাটা ও লেবুর রস দিতে পারেন। তারপর কিছুটা জিরের গুঁড়ো ছিটিয়ে দিন। প্রতিদিন রাতে খেলে ওজন কমবে।

  • ক্যানসার প্রতিরোধে জিরে:

             জিরের মধ্যে আছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা মেটাবলিজম বাড়ায় এবং পেটের চর্বি কমায়। যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনার হিলটন হেড আইল্যান্ডের ক্যানসার রিসার্চ ল্যাবরেটরির তথ্য অনুযায়ী, ক্যানসারের বিরুদ্ধে লড়ার উপাদান আছে জিরেতে। এতে কুমিনঅ্যালডিহাইড নামের উপাদান আছে, যা টিউমারের বৃদ্ধি ঠেকাতে পারে। এর পটাশিয়াম শরীরের ইলেকট্রোলাইট ভারসাম্য বজায় রাখে। এটি উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *