লাইফস্টাইল

সান ট্যান সমস্যা দূর সাহায্য করে। ডাবের শাঁসের অসাধারন কিছু উপকারিতা

নিউজ ডেস্ক: ডাবের শাঁস খাওয়া আমাদের শরীরের পক্ষে কতটা উপকারী তা আলাদা করে কিছুই বলার নেই।কিন্তু এটা হয়ত অনেকেই জানে না যে ডাবের শাঁস আমাদের ত্বকের জন্যও অত্যন্ত উপকারি। এর মধ্যে থাকে বিভিন্ন ধরনের উপকারী উপাদান যা ত্বকের একাধিক সমস্যা থেকে মুক্তি দিয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।তাই এবার থেকে রূপচর্চা করতে ব্যবহার করুন ডাবের শাঁস।কিভাবে ব্যবহার করবেন?

মুখ ফোলা ভাবের সমস্যা দূর করতে এবং ত্বক সতেজ করতে:

ডাবের শাঁস দিয়ে সকালে বা রাতে ঘুমাতে যাওয়ার আগে ম্যাসাজ করুন। এর জন্য ডাবের শাঁস নিয়ে পেস্ট করে নিন।তারপর মুখে ম্যাসাজ কিছুক্ষণ করে  ১০ মিনিট রেখে দিন। এরপর  হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন মুখ।  যদি সকালে  করেন তাহলে কিছুক্ষণ ফ্রিজে রেখে তারপর মুখে লাগান। এতে দূর হবে মুখ ফোলা ভাব এবং সতেজ হবে আপনার ত্বক।

তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পান

তৈলাক্ত ত্বক থেকে মুক্তি দিতে খুবই কার্যকর  এই উপাদানটি। এছাড়াও দূর করবে ত্বকের মৃত কোষ। এর জন্য  শাঁস এক চামচ নিয়ে তার মধ্যে মুলতানি মাটি আধ চামচ ও বেসন দিয়ে ভালো করে মিশিয়ে নিন।ওই পেস্টটি একটু পাতলা করতে তার মধ্যে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে নিতে পারেন।এরপর ওই পেস্টটি মুখে লাগিয়ে রেখে দিন  ২০ মিনিটের জন্য। তারপর একটি নরম তোয়ালে  জলে ভিজিয়ে নিয়ে মুখ  পরিষ্কার করে নিন।একবার বা দুবার ব্যবহার করার পর এর ফলাফল আপনারা নিজেরাই বুঝতে পারবে। 

সান ট্যান সমস্যা দূর হবে

সান ট্যান সমস্যা দূর করতে ডাবের শাঁস দিয়ে তৈরি করুন আইস কিউব । এর জন্য প্রথমে ডাবের শাঁস নিন ভালো করে পেস্ট করে নিয়ে তার মধ্যে এক ফোঁটা ক্যারেট সিড এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন।তবে পরিমাণ যদি বেশি হয় তাহলে ২ ফোঁটা এসেনশিয়াল অয়েল দিন।এরপর বরফ তৈরি করার   ট্রেতে ওই মিশ্রণটি ঢেলে রেখে দিন  ফ্রিজে ।মিশ্রণটি বরফ হয়ে গেলে তা দিয়ে মুখে ম্যাসাজ করে নিন ৫ থেকে ৬ মিনিট ধরে। ১০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *