লাইফস্টাইল

সাইনাসের সমস্যা মেটাতে যে কাজ গুলি করা উচিৎ

নিউজ ডেস্ক: আজকাল একটা জিনিস খেয়াল করলে দেখা যাবে যে টিনএজ ছেলে মেয়েরা বেশিরভাগ একটা সমস্যায় ভোগে তাহল মাথা যন্ত্রণা বা সাইনাসের প্রবলেম। সত্যি কথা বলতে কি এই রোগের পেছনে অনেক কিছু দায়ী হলেও একটা কথা না বললেই নয় যে তাহল বেশি পরিমানে মোবাইল ঘাটা এবং কম্পিউটার স্ক্রিনের সামনে দীর্ঘ সময় কাটানো। আর এই সাইনাসের সমস্যার একাধিক কারন রয়েছে। সাইনাস মাথার একটি অংশ যেখানে বাতাস চলাচলের কাজ করে। এখন বহু মানুষের সাইনাসের অসুবিধা দেখা যায়। চিকিৎসাবিদরা একে বলেন সাইনোসাইটিস।

সাইনাসের কারনে মাথা ব্যথা হয়ে থাকে। সাধারণত বিভিন্ন পরিস্থিতির চাপে অনেকেরই এই সমস্যা দেখা গেলেও করোনার পরিস্থিতিতে চিকিৎসকদের কাছে যাওয়াটা খুব কঠিন হয়ে পড়ে এমনকি বারবার চিকিৎসকদের সাথে পরামর্শ নেওয়ার কোনরকম উপায় পর্যন্ত থাকে না। এই কারণে খুব সহজে সাইনাসকে যাতে নির্মূল করা যায় সেদিকে খেয়াল রাখা উচিৎ। 

সাইনাস হলে মাথায় ব্যাথা খুব বেশি হয় সেই কারণে তরল পদার্থ খাওয়া খুবই জরুরী। কারণ তরল পদার্থ খেলে নাসারন্ধ্রে জমে থাকা মিউকাস অনেক তরল হয়ে যায়।  এর ফলে মাথা ব্যাথাও কম হয়।

সাইনাস কমানোর সহজ পদ্ধতি হলো সামান্য গরম জল হাতে নিয়ে এক নাক দিয়ে টেনে আরেক নাক দিয়ে ছেড়ে দেওয়া। এর ফলে শ্বাসনালী অনেকটা হালকা হয়ে যায় রোগীরা শান্তি অনুভব করে।তাই খুব সহজে ঘরে এই কাজটা করা যায়।

সাইনাসের  কারণে প্রত্যেকদিন ট্যাবলেট না খেয়ে ঘরোয়া পদ্ধতিতে খুব সহজে সাইনাসের ব্যথা নিয়ন্ত্রণ করা যায়। অ্যাপেল সিডার ভিনিগার, হাফ চামচ হলুদ, খুব অল্প আদা কুচি,লেবু সামান্য গোলমরিচ এবং তিন চার কোয়া রসুন জলে ফুটিয়ে খুব সহজে সাইনাসের ব্যথা নিয়ন্ত্রণ করা সম্ভব।

অনেক রোগীর যদি ব্যথা বেশি হয় তাহলে তারা ফুটন্ত গরম জলে এক-দুই ফোটা এসেনশিয়াল ইউক্যালিপটাস অয়েল মিশিয়ে ইনহেল করলে,জমে থাকা মিউকাসে  ধাক্কা খায় এর কারণে খুব তাড়াতাড়ি সুস্থ হওয়া যায়। সহজেই এই পদ্ধতি গুলি অনুসরণ করলেই সাইনাসের ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *