লাইফস্টাইল

তেজপাতা দিয়েই মেটান ত্বকের কঠিন সমস্যা

নিউজ ডেস্ক: তেজপাতা আমরা সবসময় রান্নায় দেওয়ার পর ফেলে দিই। কিন্তু এ ফেলে দেবার পাতাটি আমাদের রূপচর্চার ক্ষেত্রে কতটা উপকারী সেটা অনেকেই জানেনা। হ্যাঁ ঠিকই শুনেছেন তেজপাতার মধ্যে রয়েছে এমন কিছু উপকারী উপাদান যা আমাদের ত্বকের পক্ষে উপকারী।এটি ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করে ত্বকের সৌন্দর্য বাড়িয়ে তুলতে সাহায্য করে। এছাড়াও ত্বকের পাশাপাশি চুলের জন্য ভীষণ উপকারী। তেজপাতা দিয়ে রূপচর্চা করুন। তাহলে এবার জেনে নিন কিভাবে করবেন।

১।ব্রন, রিংকেল ইত্যাদি সমস্যা দূর করতে চাইলে একটি পাত্রে দুকাপ জল নিয়ে তাতে পাঁচটি তেজপাতা ভালো করে ফুটিয়ে নিন। তারপর একটি তোয়ালে নিয়ে সেটিকে মাথা সহ পুরোটা মুখ ঢেকে নিয়ে ভাব নেই আপনার ত্বকে।

২। কোন কাটার দাগ ক্ষতের দাগ বাপ পোকামাকড় কামড়ের দাগের সমস্যা ইত্যাদি দূর করতে তেজ পাতার রস ব্যবহার করুন। এছাড়াও ত্বকের যে কোন ধরনের ইনফেকশন দূর করতে সাহায্য করে তেজপাতা কারণ তেজপাতাতে অ্যান্টি ফাংগাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান উপস্থিত থাকে।

৩। চুল পড়ার সমস্যা খুশকির সমস্যা ইত্যাদি সমস্যা দূর করতে সাহায্য করে তেজপাতা। তাই জলের তেজপাতা ভালো করে ফুটিয়ে নিয়ে সেটিকে ছেকে চুল ধুয়ে ফেলুন এর ফলে চুল পড়া সমস্যা দূর হবে। এবং তেজ পাতার তেল বানিয়ে মাথার ত্বকে মাখুন এর ফলে খুশকি দূর হবে।

৪।উকুনের সমস্যা দূর করতে চাইলে 50 গ্রাম তেজপাতা নিয়ে তাতে 400 মিলি জল দিয়ে ভালো করে ফেটিয়ে নিন।যখন দেখবেন ওই জলটি 100 মিলিতে এসে গেছে তখন ছেকে নিয়ে চুলের গোড়া এবং মাথার ত্বকে ম্যাসাজ করুন। তারপর 3-4 মিনিট রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন।

৫।দাঁতের হলদেটে দাগ দূর করতে আপনাদের ব্যবহৃত টুটপেস এর সঙ্গে তেজপাতা গুঁড়ো মিশিয়ে মাজুন কিন্তু এই পদ্ধতিটি ঘনঘন প্রয়োগ করবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *