লাইফস্টাইল

উদ্বেগ ও হতাশা দূর করে মন ভালো করে। মোচার অসাধারন ৮ টি কার্যকারিতা

নিউজ ডেস্কঃ  কলার উপকারিতা সম্পর্কে আমরা সবাই জানি।কিন্তু আপনার কি জানেন যে কলার মোচার মধ্যে রয়েছে অনেক পুষ্টিগুন যা শারীরিক একাধিক রোগকে প্রতিরোধ করে।তাই শরীর থেকে বিভিন্ন ধরনের রোগ দূর করতে খান মোচা। এক ঝলকে দেখে নিন কলার মোচার কিছু উপকারিতা। 

১. কলার মোচাতে রয়েছে নানা ধরনের উপাদান যেমন-  অ্যান্টিঅক্সিডেন্ট , ভিটামিন বি সিক্স, সি,  ই, প্রোটিন,আঁশ  এবং অন্যান্য পুষ্টি উপাদান ইত্যাদি। যা আমাদের শরীরের জন্য উপকারী উপাদান।

২. মোচায় রয়েছে আয়রন উপাদান যা অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা দূর করতে কার্যকর ভূমিকা পালন করে।

৩.কলার মোচা  আঁশ সমৃদ্ধ হওয়ায় এটি কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করে।এছাড়াও পেট ফোলা ভাব এবং ‘পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (পিসিওএস) ইত্যাদি নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

৪. কলার মোচাতে থাকা ম্যাগনেশিয়াম যা উদ্বেগ ও হতাশা দূর করে মন ভালো করে।

৫. কলার মোচা রক্তের শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ করতে পারে।কারন এতে থাকে  ফেনলিক অ্যাসিড এবং অন্যান্য ‘বায়োঅ্যাক্টিভ’, যা এর জন্য সহায়ক উপাদান।

৬. মোচাতে থাকে প্রাকৃতিক ‘গ্যালাক্টাগাগ’। এই বিশেষ উপাদানটি স্তন্যদানকারী মায়ের বুকের দুধ বৃদ্ধি করতে সাহায্য করে। 

৭. মোচা আমাদের শরীরের পাশাপাশি আমাদের ত্বকের জন্যও উপকারি।এতে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান  যা ত্বকের নানা ধরনের সমস্যা যেমন- বার্ধক্যেরও সমস্যা ও  ত্বকে বলিরেখা ইত্যাদি প্রতিরোধ করে ত্বকের সৌন্দর্যতা বৃদ্ধি করে।

৮. ক্যান্সারের মতো মারন রোগের ঝুঁকি কমানোর ক্ষমতা রয়েছে মোচার মধ্যে।কারন এর মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা উন্মুক্ত ‘রেডিকল’ কে প্রতিরোধ করে।এছাড়াও হৃদরোগের সম্ভাবনা হ্রাস করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *