অফবিট

ইলেকট্রিক রেগুলেটর এবং ইলেকট্রনিক্স রেগুলেটরের মধ্যে কি কি পার্থক্য রয়েছে?

নিউজ ডেস্ক  –  সকলেই জানে ইলেকট্রিক মাধ্যমে চলে পাখা বা ফ্যান গুলি। কিন্তু অনেকেই মনে করে থাকেন যে পাখার গতি কমিয়ে দিলে ইলেকট্রিক খরচ কম হয়। এটা কিছুটা হলেও সত্য কিন্তু সব পাখার ক্ষেত্রে সমান নয়। এর পেছনে রয়েছে কিছু ব্যাখ্যা। 

জানা গিয়েছে একটি পাখা বৈদ্যুতিক মোটর এবং সর্বনিম্ন তিনটি ব্লেডের মাধ্যমে তৈরি হয়। সেক্ষেত্রে যখন আমরা সুইচ অন করি তখন ভোল্টেজের পার্থক্যের জন্য মোটরের মধ্যে বিদ্যুৎ প্রবাহ হয় এবং সেই বিদ্যুৎ দ্বারা পাখা ঘোড়ে। কিন্তু অনেক সময় পাখার গতিবেগ নিয়ন্ত্রণে আনার জন্য রেগুলেটর ব্যবহার করা হয়। এই রেগুলেটর গুলি মোটরের ভোল্টেজ নিয়ন্ত্রণ করে যার কারণে পাখা’র গতিবেগ কমানো ও বাড়ানো যায়।  কার্যত বিদ্যুৎ সঞ্চয়ের বিষয়গুলি এই রেগুলেটরের মধ্য দিয়েই কার্যকর হয়।  

বিশ্লেষণ করে বলতে গেলে একটি পাখার দু’রকমের রেগুলেটর থাকে। প্রথম হল ইলেকট্রিক রেগুলেটর এবং দ্বিতীয়টি হল ইলেকট্রনিক রেগুলেটর। 

১) ইলেকট্রিক রেগুলেটর – এই রেগুলেটর গুলির মধ্যে পাখার ভোল্টেজ হ্রাস করার জন্য রোধ বসানো থাকে। তাই যখন পাখার ভোল্টেজ কমানো হয় তখন রোধ উত্তপ্ত হয়ে ওঠে। কিন্তু সেই ক্ষেত্রে ভোল্টেজ কমে গেলে যে বিদ্যুৎ সঞ্চয় হয় সেটা রোধ মধ্যস্থতা তাপ শক্তিতে রূপান্তরিত হয়ে যায়। তাই এক কথায় বলতে গেলে এই রেগুলেটরের মাধ্যমে পাখা’র গতিবেগ নিয়ন্ত্রণে আনলেও এর দ্বারা বিদ্যুৎ সঞ্চয় হয়না। 

২) ইলেকট্রনিক রেগুলেটর –  এই রেগুলেটর গুলির মাধ্যমে পাখার ভোল্টেজ হ্রাস করার জন্য ট্রায়ার থাকে। যার কারণে এই ট্রায়ারের মাধ্যমে ট্রিগার নিয়ন্ত্রণ করে ভোল্টেজকে  কমানো ও বাড়ানো সম্ভব হয়। এছড়াও এই রেগুলেটর কখনোই গরম হয়ে ওঠে না যার কারণে পাখা যখন কম গতিতে চলে তার বিদ্যুৎ সাশ্রয় হয়। দুটি রেগুলেটরের মধ্যে পার্থক্য করে দেখা গিয়েছে ইলেকট্রিক রেগুলেটরের থেকে ইলেকট্রনিক রেগুলেটর প্রায় ৪০ শতাংশ বেশি বিদ্যুৎ সাশ্রয়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *