অফবিট

নতুন টায়ারে কাটা কাটা অংশ থাকার পেছনে কি কারন রয়েছে?

নিউজ ডেস্ক  –  অনেক সময় দেখা যায় গাড়ি হোক কিংবা বাইক সব নতুন টায়ার গুলিতেই কাঁটার মতো ছোট ছোট অংশ থাকে। অনেকে মনে করেন এগুলি টায়ারের সৌন্দর্য বৃদ্ধি করে কিন্তু আসলে তা নয়। টায়ারের বেশ কিছু বিশেষ কাজের জন্য এই কাঁটাগুলো তৈরি করা হয়। যদিও কেউ স্বেচ্ছায় করে না, টায়ার তৈরীর সময় এটি অটোমেটিক্যালি তৈরি হয়। 

টায়ারের এই বিশেষ অংশগুলি সম্বন্ধে জানতে গেলে আগে জানতে হবে কি করে টায়ার তৈরি করা হয়।  টায়ার কিওরিংয়ের মাধ্যমে  টায়ার তৈরি করা হয়। এক্ষেত্রে বেশ কিছু পদ্ধতি অতিক্রম করতে হয়। যেহেতু নরম রাবার দিয়ে টায়ার তৈরি হয় তাই প্রথমে নরম রাবার দিয়ে তৈরি গ্রীন টায়য়ারকে টায়ার কিওরিংয়ের মাধ্যমে  চাপ ও তাপের সাহায্যে  vulcanize  করে শক্ত করা হয়। সেক্ষেত্রে টায়ার তৈরির অন্তিম রূপে চলে আসে নরম রাবার গুলি।  

 অন্যদিকে আবার টায়ার মোল্ড  অর্থাৎ ধাতু দিয়ে তৈরি একটি ছাচ যার দুই বা ততোধিক অংশ আলাদা করা যায়। সেই টায়ার মোল্ডের মধ্যে  গ্রীন টায়ারকে ঢুকিয়ে চাপ সৃষ্টি করা হয়।   এক্ষেত্রে টায়ার কিওরিং ব্লাডার ব্যবহার হয় । তাই টায়ার তৈরীর পদ্ধতি চলার সময় গরম জল  ও বাষ্প  নির্গত হয়।  কিন্তু এই বাস্প বের করা না হলে টায়ার তৈরির ক্ষেত্রে কিছুটা খুঁত থেকে যাওয়ার সম্ভাবনা থাকে।  তাই বাতাস বের করার জন্য ছাঁচের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ ছোট ছোট ফুটো তৈরি করা হয়। যেগুলোকে বলে spew hole বা vent spruce। তাই টায়ার তৈরীর ক্ষেত্রে এই  সূক্ষ্ম ছিদ্র থেকে হাওয়া বেরিয়ে গিয়ে একটি পূর্ণ টায়ার পরিণত হয়। এই কারণে তৈরি টায়ারে কাঁটার মতো অংশ অর্থাৎ vent spew দেখা যায়। আবার অনেকের মতে দ্রুতগতিতে ছুটে আসার গাড়ি হঠাৎ থেমে গেলেও এই ছোট ছোট কাঁটা গুলি দুর্ঘটনার হাত থেকে রক্ষা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *